thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

রাজীব গান্ধী হত্যা মামলার আসামিদের বিষয়ে সিদ্ধান্ত বুধবার

২০১৪ জানুয়ারি ২৯ ১২:৩৪:৫৯
রাজীব গান্ধী হত্যা মামলার আসামিদের বিষয়ে সিদ্ধান্ত বুধবার

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতের সুপ্রিম কোর্ট রাজীব গান্ধী হত্যা মামলার অসামিদের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন আজ বুধবার। মার্সি পিটিশন করার বেশ কিছুদিন পর এই রায় দিতে যাচ্ছে আদালত।

ক্ষমার আবেদনের শুনানির ১১ বছর পর বাতিল হয়েছে মার্সি পিটিশন।

তবে রাজীব গান্ধী হত্যা মামলার তিন আসামি মার্গান, সান্তান আর পারারিভালান সুপ্রিম কোর্টের সাম্প্রতিক একটি বিচারের রায় দেখে বেঁচে যাওয়ার আশা করছেন। মৃত্যুদণ্ডাপ্রাপ্ত আসামির ক্ষমার আবেদনের প্রেক্ষিতে সিদ্ধান্ত নিতে দেরি হলে অনেক সময় শাস্তি লঘু হয়ে যায়।

তামিল নাড়ুর শ্রীপেরুম্বুদুরে ১৯৯১ সালে আত্মঘাতী বোমা হামলায় নিহত হন রাজীব গান্ধী। এ ঘটনায় ২৬ জনের মৃত্যুদন্ডের রায় দেয় আদালত। কিন্তু ২০০০ সালে এই মামলা সুপ্রিম কোর্টে পৌঁছালে চারজনের মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত।

নলিনী, মার্গান, সান্তান আর পারারিভালান এই চার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির মধ্যে নলিনীকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় তামিল সরকার।

কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুরোধ আর জনগণের আবেগের কথা চিন্তা করেই ২০০০ সালে এই সিদ্ধান্ত নেয় তামিল সরকার।

সাজাপ্রাপ্ত বাকি তিন আসামির মৃত্যুদণ্ড ২০১১ সালের ৯ সেপ্টেম্বর কার্যকরের কথা থাকল্ওে মাদ্রাজ হাইকোর্ট তা স্হগিতের আদেশ দেন। এরপরই এই মামলা চলে যায় সুপ্রিম কোর্টের এখতিয়ারে।

এর আগে ২০১১ সালে তখনকার প্রেসিডেন্ট প্রতিভা পাতিল ক্ষমার আবেদন নাকচ করে দেন। সুপ্রিম কোর্ট ২০০০ সালেই মৃত্যুদণ্ড পুনর্বহালের আদেশ দেন। পরে প্রেসিডেন্টের কাছে ক্ষমার আবেদন করা হয়। (সূত্র : এনডিটিভি)

(দ্য রিপোর্ট/ আরজে/ এমডি/ জানুয়রি ২৯,২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর