thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

তিউনিসিয়ায় অন্তর্বর্তীকালীন টেকনোক্র্যাট সরকার গঠন

২০১৪ জানুয়ারি ২৯ ১৩:৩৩:৪৬
তিউনিসিয়ায় অন্তর্বর্তীকালীন টেকনোক্র্যাট সরকার গঠন

দ্য রিপোর্ট ডেস্ক : তিউনিসিয়ার পার্লামেন্ট অন্তর্বর্তীকালীন টেকনোক্র্যাট সরকারের মন্ত্রিসভার অনুমোদন দিয়েছে। এই টেকনোক্র্যাট তত্ত্বাবধায়ক সরকারের হাতেই চলমান রাজনৈতিক সঙ্কট থেকে বেরিয়ে আসার জন্য পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত রাষ্ট্র পরিচালনার দায়িত্বভার ন্যাস্ত থাকবে।

দেশটির পার্লামেন্টে বুধবার দিনের শুরুতে এক ভোটাভুটির মাধ্যমে এ অনুমোদন দেওয়া হয়। এর মধ্য দিয়ে গত ছয় মাস ধরে চলা দেশটির রাজনৈতিক সঙ্কটের একটা চূড়ান্ত সমাধান বেরিয়ে আসবে বলে আশা করা হচ্ছে। বিরোধীদলীয় সেক্যুলার রাজনৈতিক নেতা মোহাম্মদ ব্রাহিমী হত্যাকাণ্ডের পর থেকে এই রাজনৈতিক সঙ্কটের শুরু হয়।

২৬ জানুয়ারি সেক্যুলার ও ইসলামপন্থীদের ঐকমত্যের ভিত্তিতে একটি নতুন সংবিধানও গৃহীত হয় দেশটির পার্লামেন্টে। সেক্যুলারদের দাবি অনুযায়ী ক্ষমতাসীন ইসলামপন্থী আন-নেহদাহ পার্টি সংবিধান থেকে ইসলামী শাসন বাতিলের বিষয়টিতে সম্মত হয়। তবে সংবিধানে দেশটির রাষ্ট্রীয় ধর্ম হিসেবে ইসলামকেই রাখা হয়েছে।


২০১১ সালে এক গণঅভ্যুত্থানে দেশটির সাবেক স্বৈরশাসক জয়নুল আবেদীন বেন আলীর ক্ষমতাচ্যুতির পর থেকেই দেশটি ব্যাপক অর্থনৈতিক মন্দা, সামাজিক অস্থিরতা ও নিরাপত্তা সঙ্কটে ভুগছে। এমনকি ২০১৪ সালের সরকারি বাজেটের জন্য প্রয়োজনীয় অর্থও নেই দেশটির কোষাগারে।

(দ্য রিপোর্ট/এমএটি/ এমডি/এএল/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর