thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

দিল্লিতে ‘ওপেন ইউর আইস’

২০১৪ জানুয়ারি ২৯ ১৪:২২:১৪
দিল্লিতে ‘ওপেন ইউর আইস’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ভারতের রাজধানী নয়া দিল্লির ঐতিহ্যবাহী সঞ্জয়-গান্ধিজী মঞ্চে বৃহস্পতিবার ‘ওপেন ইউর আইস’ নাটকটি মঞ্চস্থ করবে বাংলাদেশের চন্দ্রকলা থিয়েটার। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন এইচ আর অনিক। নবম আন্তর্জাতিক নাট্যাৎসবে অংশ নিতে বর্তমানে নয়া দিল্লিতে অবস্থান করছে নাট্যদল চন্দ্রকলা থিয়েটার।

অল-ইন্ডিয়া কালচারাল অ্যাসোসিয়েশন আয়োজিত আন্তর্জাতিক এ নাট্যাৎসবে স্বাগতিক ভারতের বিভিন্ন নাট্যদল ছাড়াও ইরান, আমেরিকা, যুগস্লাভিয়া, হংকং, ইংল্যান্ড এবং বাংলাদেশ থেকে একমাত্র নাট্যাদল হিসেবে অংশ নিয়েছে চন্দ্রকলা থিয়েটার।

একজন নেশাগ্রস্ত যুবকের আত্মজীবনীকে কেন্দ্র করে গড়ে উঠেছে নাটক ‘ওপেন ইউর আইস’।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- আনিসুর রহমান, ফারুক হোসেন, লিয়ন, হৃদয় খান, হাসান, ইব্রাহিম, রাত্রি, এবং এইচ আর অনিক। মো. জুম্মনের মঞ্চ পরিকল্পনায় নাটকের সঙ্গীত পরিচালনা করেছেন এইচ এম অঙ্গন।

গতবছর এ নাট্যাৎসবে অংশগ্রহণকারী ছয় দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করে ‘পাঞ্চাল অ্যাওয়ার্ড’ অর্জন করে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনভুক্ত এ নাট্যদলটি।

এ নাট্যসফর প্রসঙ্গে দলের প্রধান এইচ আর অনিক বলেন, ‘এটি এক প্রকার সাংস্কৃতিক সেতুবন্ধন। এ ধরনের আয়োজনে অংশগ্রহণকারী দেশগুলোর প্রত্যেকেই চায় নিজেদের সেরাটা দেখাতে। সুতরাং অনেক বেশি প্রতিযোগিতামূলক। তা ছাড়া আন্তর্জাতিক আসরে অংশগ্রহণ করা মানে নিজ দেশকে রিপ্রেজেন্ট করা। বিষয়টি মাথায় রেখেই নাটকটি নতুন করে সাজানো হয়েছে।’

গত ২২ জানুয়ারি পশ্চিম বঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর আমন্ত্রণে কলকাতার দমদম দাগা মঞ্চে চন্দ্রকলা থিয়েটার মঞ্চস্থ করে নাটক ‘তন্ত্রমন্ত্র’।

(দ্য রিপোর্ট/আইএফ/এমসি/এএল/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর