thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

স্টার সিনেপ্লেক্সে ‘ফোরটি সেভেন রনিন’

২০১৪ জানুয়ারি ২৯ ১৪:৩০:২৯
স্টার সিনেপ্লেক্সে ‘ফোরটি সেভেন রনিন’

দ্য রিপোর্ট ডেস্ক : রাজধানীর স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে ফ্যান্টাসি অ্যাকশন চলচ্চিত্র ‘ফোরটি সেভেন রনিন’। শুক্রবার থেকে এ ছবিটি দেখানো হবে। কার্ল রিঞ্চ পরিচালিত এই চলচ্চিত্রটি গত বছরের ২৫ ডিসেম্বর বড়দিন উপলক্ষে যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছিল।

জাপানি যোদ্ধা সামুরাইদের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। সামুরাইরা বিশ্বাস করেন যে, তলোয়ারই তার আত্মাকে ধারণ করে আছে। তাই তলোয়ারকেই সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হিসেবে মনে করে তারা। সম্মান না জানালে, যে কারোর সঙ্গেই যুদ্ধ করার অনুমতি দেওয়া হয়েছে তাদের। প্রত্যেকটি তলোয়ারই পরীক্ষা করার জন্য তৈরি করা হয়েছে। সে জন্য তলোয়ার ধারক যে কোনো অপরাধীকে হত্যা করার মাধ্যমে তলোয়ারের ধারালো অবস্থা পর্যবেক্ষণ করতে পারেন।

যোদ্ধার করণীয় বা বুশিদোর নীতি অনুসরণ করে সামুরাই নিজ জীবন সচল রাখেন। প্রভুর প্রতি আনুগত্যবোধ, আত্মনির্ভরশীল, নিয়মানুবর্তিতা, নৈতিক আচরণ ইত্যাদির কারণে যুদ্ধক্ষেত্রেও সম্মানিত হয়ে থাকেন। যখন সামুরাই তার প্রভু বা শিক্ষককে হারান তখন তা দাইমিও নামে আখ্যায়িত করা হয় এবং তিনি রনিন নামে পরিচিত হন। পরাজয় বা বুশিদো নীতি মেনে না চলার কারণে সামুরাই অসম্মানিত হলে তাকে অবশ্যই সেপ্পুকু নামের আনুষ্ঠানিক আত্মহত্যা করতে হয়। তাদের কাছে অসম্মানের চেয়ে মৃত্যুই অধিকতর শ্রেয়। আঠারো শতকে এমনই একদল প্রভু হারানো সামুরাইয়ের কথা উঠে এসেছে ফোরটি সেভেন রনিন-এ।

চলচ্চিত্রে অন্যতম ভূমিকায় অভিনয় করেছেন হলিউডের অভিনেতা কিয়ানু রিভস। এ চলচ্চিত্রের মাধ্যমে অনেকদিন পর আবার অ্যাকশন চলচ্চিত্রে ফিরে আসেন দ্য ম্যাট্রিক্স-এর এই অভিনেতা। তার সঙ্গে রয়েছেন জাপানি তারকা হিরোইয়োকি সানাদা, কো শিবাসাকি, তাদানবু আসানোসহ আরও অনেকে।

১১৮ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রটির নির্মাণ ব্যয় ছিল ১৭৫ মিলিয়ন ডলার।

(দ্য রিপোর্ট/আইএফ/এমসি/সা/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর