thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

একদিন পরই ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

২০১৪ জানুয়ারি ২৯ ১৬:২৮:৫৭
একদিন পরই ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক : পর পর দু’দিন মূল্য সংশোধনের পর ‍বুধবার ঘুরে দাঁড়িয়েছে দেশের উভয় পুঁজিবাজার। মূল্য সূচকের পাশাপাশি এ দিন টাকার অংকে লেনদেনের পরিমাণও বেড়েছে। ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে লেনদেন শুরু হয়ে একই প্রবণতায় এ দিন লেনদেন শেষ হয়।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৪৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬২৭ কোটি ৮৪ লাখ ৬০ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৭৫ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে মেঘনা পেট্রোলিয়ামের। দিনভর এ কোম্পানির ১৩ লাখ ৯ হাজার ৮০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩৪ কোটি ৭৭ লাখ ৯৬ হাজার ৫০০ টাকা।

বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আস্থা ফিরে আসায় একদিন পরই বাজার ঘুরে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ কিছুটা বেড়ে যাওয়ায় বাজারে সংশোধন দীর্ঘ হয়নি বলে মনে করছেন পিএফআই সিকিউরিটিজের ব্যবস্থাপক মেহেদী হাসান।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭০৭ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৫৯৩ কোটি ২৮ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বুধবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৪ কোটি ৫৬ লাখ ১৫ হাজার টাকা।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৫৬ কোটি ৯৯ লাখ টাকা।

মঙ্গলবার সিএসইতে লেনদেন হয় ৫১ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন। অর্থাৎ বুধবার সিএসইতে লেনদেন বেড়েছে ৫ কোটি ৪৬ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর