thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

সংসদকে কালো পতাকা দেখালো বিএনপি

২০১৪ জানুয়ারি ২৯ ২২:৫৮:৩০
সংসদকে কালো পতাকা দেখালো বিএনপি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ভোটারবিহীন সরকারের একতরফা প্রহসনের নির্বাচনের মাধ্যমে গঠিত জাতীয় সংসদকে কালোপতাকা দেখিয়েছে মহানগর বিএনপি। বুধবার সন্ধ্যায় মহানগর বিএনপির প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় ‘অবৈধ নির্বাচন বাতিল, সরকারের দমন-পীড়ন, মামলা-হামলার প্রতিবাদ ও নেতাদের মুক্তির দাবীতে ১৯-দল ঘোষিত কালোপতাকা প্রদর্শন করেছে ঢাকা মহানগর মহানগরের বিভিন্ন থানা ও ওয়ার্ড বিএনপি। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে ২৫/৩০ জন নেতাকর্মী আহত হয় এবং ১৫/২০ জন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ।’

পল্টন থানা: পল্টন থানা ও ৩৬নং ওয়ার্ড বিএনপির কালোপতাকা মিছিল আনভির আদিল বাবু, সিকান্দার কাদির, আশরাফুল হক টিটু, আব্দুল্লাহ সেলিম, মো. ফিরোজ আলম পাটোয়ারীর নেতৃত্বে বিজয় নগর পুলপাড় থেকে শুরু হয়ে নয়া পল্টন প্রধান সড়কে আসলে পুলিশ হামলা চালায়।

শ্যামপুর থানা: শ্যামপুর থানার ৮৭নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল শ্যামপুর থানা বিএনপি’র সাধারণ সম্পাদক আ ন ম সাইফুল ইসলাম, ইমতিয়াজ আহমেদ টিপু, সেলিমুজ্জামান সেলিম, রাশেদ আহমেদ রাশেদের নেতৃত্বে বনফুলের সামন থেকে শুরু হয়ে জুরাইন রেল গেট আসলে পুলিশ হামলা চালায়। ৯০ নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল মোজাম্মেল হোসেন, রফিক উদ্দিনের নেতৃত্বে শশ্মান ঘাট জনতা ব্যাংকের সামন থেকে শুরু হয়ে পোস্তগোলা বাজার রোডে এসে শেষ হয়।

বাড্ডা থানা: বাড্ডা থানার ২১, ৯৭নং ওয়ার্ড ও বাড্ডা ইউনিয়ন বিএনপি’র যৌথ কালোপতাকা মিছিল এ জি এম সামছুল হক সামছু, রাশেদ আহমেদ মনু, যুবনেতা রেজাউল করিম, ছাত্রনেতা সাজ্জাদ হোসেন রুবেল নেতৃত্বে মধ্য বাড্ডা বাজার থেকে শুরু হয়ে পোস্টঅফিস গলিতে এসে শেষ হয়।

তেজগাও থানা: তেজগাঁও থানার ৩৭, ৩৮ নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল আবদুল হাকিম, আইনুল ইসলাম চঞ্চল, নূরুজ্জামান রিপনের নেতৃত্বে হলিক্রস স্কুলের সামন থেকে শুরু হয়ে ফার্মগেট পৌঁছলে পুলিশ এবং আওয়ামী সন্ত্রসীরা হামলা চালায় এ সময় পুলিশের হামলায় মোঃ বাবুল, ইকবালসহ ৬/৭ জন বিএনপিকর্মী আহত হয় এবং হেলাল, সাজু আহমেদ, সোহেলসহ ৫ জনকে গ্রেফতার করে পুলিশ।

দারুস সালাম থানা: দারুস সালাম থানার ১০নং ওয়ার্ড বিএনপি’র কালো পতাকামিছিল সাবেক কমিশনার মাসুদ খানের নেতৃত্বে প্রিয়াঙ্গন জামে মসজিদের সামন থেকে শুরু হয়ে চিড়িয়াখানা রোডে এসে শেষ হয়।

শাহআলী থানা: শাহআলী থানার ৮নং ও ৯৩নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল এস এম কায়সার পাপ্পু ,কাজল, কবির, খোকন, কুদ্দুস আলীর নেতৃত্বে রাইন খোলা বাজার থেকে শুরু হয়ে ঈদগাহ মাঠর সামনে আসলে পুলিশ হামলা চালায়। এ সময় পুলিশি হামলায় ৫/৬ জন বিএনপিকর্মী আহত হয়।

সূত্রাপুর থানা : সূত্রাপুর থানার ৭৯নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল কাজী মফিজুর রহমান কাউসার, মজিবুর রহমান আনু, দেলোয়ার হোসেনের নেতৃত্বে বি কে দাস রোড থেকে শুরু কওে শ্যামবাজার হয়ে লালকুঠি এসে শেষ হয়। ৮০ নং ওয়ার্ড বিএনপি’র মিছিল নূরুল ইসলাম সেন্টুর নেতৃত্বে মিছিল ধোলাই খাল নতুন রাস্তা থেকে শুরু হয়ে দয়াগঞ্জ মোড়ে এসে শেষ হয়।

শেরেবাংলা নগর থানা: শেরেবাংলা নগর থানা বিএনপি’র কালোপতাকা মিছিল ফখরুল ইসলাম রবিন, হাজী মিজানুর রহমান, আতিকুর রহমান অপু, ইয়ার আহমেদ শামীম নেতৃত্বে আগারগাও রেডিও স্টেশনের সামন থেকে শুরু হয়ে শিশু মেলার সামনে আসলে পুলিশ হামলা চালায়, এ সময় বিএনপি কর্মী আসিফসহ ৫/৬ জন আহত হয়।

দক্ষিণ খান থানা: দক্ষিণ খান থানা বিএনপি’র কালোপতাকা মিছিল সাবেক বৃহত্তর উত্তরা থানা বিএনপি’র সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন আহমেদ সাগর, আলী আকবর আলীর নেতৃত্বে আশকোনা বাজার থেকে শুরু হয়ে হাজী ক্যাম্প এসে শেষ হয়।

মুগদা থানা : মুগদা থানা বিএনপি’র কালোপতাকা মিছিল শেখ মোহাম্মদ আলী চায়না, নূরুল হুদা, মাহমুদুর রহমান মিশন, মাসুম, শাকিলের নেতৃত্বে মুগদা ঝিলপাড় থেকে শুরু হয়ে কাজী জাফর স্কুলের সামনে এসে শেষ হয়।

আদাবর থানা: আদাবর থানার ৪৩নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল লুৎফর রহমান ডিপটির নেতৃত্বে মুনসুরাবাদ হাউজিং থেকে শুরু করে বাইতুল আমান হাউজিং হয়ে সম্পা মার্কেটে এসে শেষ হয়। ১০০নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল আবুল কালাম আজাদ, লিটন, বজলুর রহমান আমিনুল ইসলামের নেতৃত্বে নবোদয় হাউজিং থেকে বের হয়ে বেড়িবাধ আসলে পলিশ হামলা চালায় এ সময় পুলিশ বিএনপিকর্মী জামাল হোসেনকে গ্রেফতার করে।

খিলক্ষেত থানা: খিলক্ষেত থানার কালো পতাকা মিছিল শাহিনুর আলম মারফত, হাজী ফজলুল হক, আনোয়ার হোসেনের নেতৃত্বে আমতলা থেকে শুরু করে খিলক্ষেত বাজার হয়ে উত্তর পাড়া এসে শেষ হয়।

শাহাবাগ থানা: শাহাবাগ থানার ৫৬নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল রফিকুল ইসলাম স্বপন, শাহাদাত হোসেন শহীদ, আবু সুফিয়ান, তৌহিদুল ইসলাম বাবু, মোরশেদ আলম, হারুনুর রশিদ, রাইসুল ইসলাম চন্দন, পিন্টু ফরাজী, হযরত আলীর নেতৃত্বে বঙ্গবাজার থেকে শুরু হয়ে রেওয়ে হাসপাতালের সামনে আসলে পুলিশ হামলা চালায় এ সময় পুলিশের হামলায় মোরশেদ আলমসহ ৫ জন আহত এবং নোয়াব আলী, মাইন উদ্দিন সহ ৩ জনকে গ্রেফতার করে পুলিশ। ৫৭নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল সাহাব উদ্দিন আহমেদ মিন্টু, খন্দকার মাহমুদুর রহমান, মতিন রানা, মোশারফ হোসেনের নেতৃত্বে আজিজ সুপার মার্কেটের সামন থেকে শুরু হয়ে হাতিরপুল এসে শেষ হয়।

রামপুরা থানা: রামপুরা থানার ২৩নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল শফিকুল ইসলাম, তুহিন, বাবুর নেতৃত্বে ইউনাইটেড হোটেলের সামন থেকে শুরু হয়ে চৌধুরী পাড়ায় এসে শেষ হয়।

কলাবাগান ও নিউমার্কেট থানা: কলাবাগান ও নিউমার্কেট থানার ৫০, ৫১, ৫২নং ওয়ার্ড বিএনপি’র যৌথ কালোপতাকা মিছিল সিরাজুল ইসলাম সিরাজুল, রেজাউল ইসলাম মিলন, লাবু, কামাল, মাইনুর নেতৃত্বে হাতিরপুল বাজার থেকে শুরু হয়ে কাঠাল বাগান ঢালে এসে শেষ হয়।

হাজারী বাগ থানা: হাজারী বাগ থানার ৪৮নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল আবদুল আজিজ, রফিকুল্লার নেতৃত্বে ট্যানারি মোড় থেকে শুরু হয়ে রায়ের বাজার এসে শেষ হয়।

শাহ আলী থানা: শাহ আলী থানার ৮নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল ফেরদৌসী আহমেদ মিষ্টি, মিজানুর রহমান ছোট মিজানের নেতৃত্বে মিরপুর মুক্তবাংলা মার্কেটের সামন থেকে শুরু হয়ে সনি সিনেমার সামনে এসে শেষ হয়।

মিরপুর থানা : মিরপুর থানার ৭নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল আরিফুল্লাহ সরকার, ইয়াসীন ভান্ডারি ময়না, আরাফাতের নেতৃত্বে মসজিদ মার্কেট থেকে শুরু হয়ে চিরিয়াখানা রোডে এসে শেষ হয়।

লালবাগ থানা: লালবাগ থানার ৬০, ও ৬২নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল সাবেক কমিশনার মোশারফ হোসেন খোকন, মির আশ্রাফ আলী আজমের নেতৃত্বে দেলোয়ার হোসেন খেলার মাঠ থেকে শুরু হয়ে লালবাগ চৌরাস্তায় এসে শেষ হয়।

কামরাঙ্গীর চর থানা: কামরাঙ্গীর চর থানার কালোপতাকা মিছিল শাহালমের নেতৃত্বে নিজামবাগ বালুর মাঠ থেকে শুরু হয়ে ছাতা মসজিদ আসলে পুলিশ হামলা চালায় এ সময় পুলিশের হামলায় সজিব, কামালসহ ৭ জন আহত হয়।

মোহাম্মদপুর থানা: মোহাম্মদপুর থানার ৪২, ৪৪, ৪৫, ৪৬, ৪৭নং ওয়ার্ড বিএনপি’র যৌথ কালোপতাকা মিছিল আতিকুল ইসলাম মতিন, ওসমান গনি শাহজাহান, নাছির আহমেদ, সাহাব উদ্দিন আহমেদ মুন্না, এনায়েতুল হাফিজ,আলী কায়সারের নেতৃত্বে হুমাউন রোড থেকে শুরু হয়ে শ্যামলী এসে শেষ হয়।

খিলগাও থানা: খিলগাও থানার ২৬নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল মামুনুর রহমান ফজুর নেতৃত্বে সিপাহীবাগ থেকে শুরু হয়ে মেরাদিয়া নয়াপাড়া এসে শেষ হয়। ২৫নং ওয়ার্ড বিএনপি’র মিছিল সাজ্জাদ, আরজুর নেতৃত্বে গোড়ান টেম্পু স্ট্যান্ড থেকে শুরু হয়ে গোড়ান নবাবী মোড়ে এসে শেষ হয়। ২৪নং ওয়ার্ড বিএনপি’র কালোপতাকা মিছিল এ্যাড. ফারুকুল ইসলাম, মোয়াজ্জেম হোসেন খান, যুবনেতা জাহিদুর রহমান দিপু সরকার, মামুনুর রশিদ আকন্দ, মাহমুদুর রহমান খান জুয়েলের নেতৃত্বে খিলগাঁও গভর্নমেন্ট স্কুলের দক্ষিণ গেটের সামন থেকে শুরু হয়ে বৌবাজার এসে শেষ হয়।

ডেমরা থানা: ডেমরা থানা বিএনপি’র কালোপতাকা মিছিল নবী উল্লাহ নবী, বাদল সরদারের নেতৃত্বে মাতুয়াইল থেকে শুরু হয়ে যাত্রাবাড়ী এসে শেষ হয়।

যাত্রাবাড়ী থানা: যাত্রাবাড়ী থানা বিএনপি’র কালোপতাকা মিছিল আলমগীর হোসেন, আনোয়ার সরদার, ইসমাইল ভুইয়া তুহিনের নেতৃত্বে শহীদ ফারুক রোড থেকে শুরু হয়ে দয়াগঞ্জ মোড়ে এসে শেষ হয়।

কদমতলী থানা : কদমতলী থানার ৮৮, ৮৯নং ওয়ার্ডে মিছিল হয় এই সমস্ত মিছিলে নেতৃত্বে ছিলেন মির হোসেন মিরু, জুম্মন মিয়া, আবদুর রাশেদ বাদশাসহ স্থানীয় নেতৃবৃন্দ।

কোতয়ালী বংশাল থানা : কোতয়ালী বংশাল থানার কালোপতাকা মিছিল তাজ উদ্দিন তাইজু, নান্নু মিয়ার নেতৃত্বে আমানী টোলা থেকে শুরু হয়ে সাবেক মহাসচিব দেলোয়ার সাহেবের বাড়ীর সামনে এসে শেষ হয়।

ওয়ারী থানা: ওয়ারী থানার কালোপতাকা মিছিল দেওয়ান আবদুল হাই, ইব্রহীম, মিয়া আনোয়ার, মাহফুজুর রহমান মনার নেতৃত্বে বিসিসি রোড থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘোরে কাপ্তান বাজার এসে শেষ হয়।

এছাড়াও নগরীর, সবুজবাগ, রূপনগর, লালবাগ, ভাটারা, গেন্ডারিয়া, বনানী, উত্তর খান, উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, বিমানবন্দর, মতিঝিল, শাহজাহানপুর, তুরাগ, থানায়ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

(দ্য রিপোর্ট/টিএস/জেএম/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর