thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

মিসরে বিচারের মুখোমুখি ২০ সাংবাদিক

২০১৪ জানুয়ারি ৩০ ০৫:১৯:৫৯
মিসরে বিচারের মুখোমুখি ২০ সাংবাদিক

দ্য রিপোর্ট ডেস্ক : মিসরে আল জাজিরায় কাজ করা চার বিদেশি সাংবাদিকসহ ২০ সাংবাদিককে জাতীয় নিরাপত্তার জন্য ক্ষতিকর সন্ত্রাসী দলকে সাহায্য করার অভিযোগে বিচারের মুখোমুখি হতে হচ্ছে। খবরটি সরকারিভাবেই নিশ্চিত করা হয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল একে সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তপেক্ষ হিসেবে দেখছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

প্রথমবারের মতো দেশটি সাংবাদিকদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আনল। এখনও বিচারের তারিখ ধার্য করা হয়নি। এমনকি অভিযুক্তদের নাম ও অভিযোগ স্পষ্ট করে জানানো হয়নি। জানা গেছে, অভিযুক্তদের মধ্যে আল জাজিরা ইংলিশের তিনজন সাংবাদিক রয়েছেন। তারা হলেন বর্তমান ব্যুরো প্রধান মোহাম্মদ ফাহমি, প্রযোজক বাহের মোহাম্মদ এবং অস্ট্রেলিয়ার নাগরিক ও পুরস্কারজয়ী সংবাদকর্মী পিটার গ্রেস্টে। তাদের গত বছরের ডিসেম্বরের ৩ তারিখে কর্মস্থল একটি হোটেল স্যুইট থেকে গ্রেফতার করা হয়।

সরকার গত মাসে মুসলিম ব্রাদারহুডকে সন্ত্রাসী সংগঠন বলে অভিযুক্ত করে। কর্তৃপক্ষের অভিযোগ, আল জাজিরা মুরসি ও ব্রাদারহুডের প্রতি সহানুভূতিশীল। এদিকে আল জাজিরা বারবারই পক্ষপাতের অভিযোগ অস্বীকার করে সাংবাদিকদের মুক্তির দাবি করে আসছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বদর আবদেল্লাহ বলেন, তাদের বিরুদ্ধে আনা অভিযোগ সত্য। তাদের বিচারের বিষয়টি আদালতের হাতে।

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সাংবাদিকদের মুক্তির দাবি জানিয়েছে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এএস/শাহ/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর