thereport24.com
ঢাকা, বুধবার, ২২ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৪ জিলকদ  1445

কায়সারের বিরুদ্ধে অভিযোগ গঠনের দিন ধার্য ২ ফেব্রুয়ারি

২০১৪ জানুয়ারি ৩০ ১৩:৩৯:২১
কায়সারের বিরুদ্ধে অভিযোগ গঠনের দিন ধার্য ২ ফেব্রুয়ারি

দ্য রিপোর্ট প্রতিবেদক : মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় জামিনে থাকা জাতীয় পার্টির সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে আদেশের জন্য শুনানির তরিখ আগামী ২ ফেব্রুয়ারি পুনঃনির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে গঠিত তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ দেন।

এর আগে ১৩ জানুয়ারি অভিযোগ গঠন বিষয়ে শুনানি শেষে আজ বৃহস্পতিবার আদেশের জন্য দিন ধার্য করেছিলেন আদালত। কিন্তু বৃহস্পতিবার সকালে ট্রাইব্যুনাল স্ব-প্রণোদিত হয়ে আদেশের দিন আগামী ২ ফেব্রুয়ারি রবিবার পুনঃনির্ধারণ করার আদেশ দেন।

১৩ জানুয়ারি কায়সারের পক্ষে অভিযোগ গঠনের বিরোধীতা করে আদালতে শুনানি শেষ করেন তার আইনজীবী আব্দুস সোবহান তরফদার।

এর আগে ২০১৩ সালের ১৭ ডিসেম্বর রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর রানা দাশ গুপ্ত কায়সারের বিরুদ্ধে অভিযোগ গঠনের পক্ষে শুনানি শেষ করেন।

২০১৩ সালের ১৫ মে কায়সারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। এরপর ২১ মে মঙ্গলবার বিকেল তটা ৪৫ মিনিটে কায়সারকে রাজধানীর অ্যাপোলো হাসপাতাল থেকে গ্রেফতার করে আদালতে হাজির করা হলে ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠিয়ে দেয়।

২২ মে পুনরায় ট্রাইব্যুনাল-২ সৈয়দ মো. কায়সারের জামিন আবেদন খারিজ করে কারাগারের পাঠানোর নির্দেশ দেয়। তবে ৩০ জুলাই কায়সারকে শর্ত সাপেক্ষে জামিন দেয় ট্রাইব্যুনাল-২।

২০১৩ সালের ১০ নভেম্বর ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কাছে প্রসিকিউটর জেয়াদ আল মালুমের নেতৃত্বে প্রসিকিউশন টিম কায়সারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন। এরপর ১১ নভেম্বর ট্রাইব্যুনালে সৈয়দ মোহাম্মদ কায়সারের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও মানবতাবিরোধী অপরাধের ১৮টি অভিযোগ উত্থাপন করেন প্রসিকিউশন।

(দ্য রিপোর্ট/এসএ/এমএটি/ এমডি/ জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর