thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

শুভ জন্মদিন ক্রিস্টিয়ান বেল

২০১৪ জানুয়ারি ৩০ ১৪:০৩:২৯
শুভ জন্মদিন ক্রিস্টিয়ান বেল

দ্য রিপোর্ট ডেস্ক : আমেরিকান অভিনেতা ক্রিস্টিয়ান বেল বৃহস্পতিবার ৪০তম বছরে পদার্পণ করলেন। তাকে জন্মদিনের শুভেচ্ছা।

ক্রিস্টিয়ান চার্লস ফিলিপ বেল ১৯৭৪ সালের ৩০ জানুয়ারি ইংল্যান্ডের ওয়েলস-এ জন্মগ্রহণ করেন। তার মা জেনি বেল একজন ব্রিটিশ সার্কাস অভিনেতা ও বাবা সাউথ-আফ্রিকান বংশোদ্ভূত একজন পাইলট ও ব্যবসায়ী উদ্যোক্তা ছিলেন। তার আরও দুটি বোন আছে। ১৯৯১ সালে বেলের বাবা-মা পৃথক হয়ে যায়। বেলের শৈশব ইংল্যান্ডে কাটলেও তিনি ১৭ বছর বয়সে মা ও বোনকে ফেলে ক্যারিয়ারের উচ্চাকাঙ্ক্ষায় বাবার সঙ্গে আমেরিকার লস এঞ্জেলসে চলে আসেন।

বেল মাত্র ৮ বছর বয়সে প্রথমবারের মতো একটি বাণিজ্যিক টিভি কমার্শিয়ালে অভিনয় করেন। এরপর তাকে আরও টিভি কমার্শিয়াল ও মঞ্চে অভিনয় করতে দেখা যায়। ১৯৮৬ সালে ‘অ্যানাস্টাসিয়া : দ্য মিস্ট্রি অফ অ্যানা’য় অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে তার অভিষেক ঘটে।

১৯৯৯ সালে বেল ‘আমেরিকান সাইকো’ চলচ্চিত্রে সিরিয়াল কিলার প্যাটরিক ব্যাটম্যানের ভূমিকায় অভিনয় করেন। ২০০১ সাল থেকে বেল বিচিত্র চরিত্রের ভাণ্ডারে পরিপূর্ণ হন। ২০০৫ সালে ‘ব্যাটম্যান বিগিনস’, ২০০৮ সালে ‘দ্য ডার্ক নাইট’, ২০১০ সালে ‘দ্য ফাইটার’, ২০১২ সালে ‘দ্য ডার্ক নাইট রাইসেস’সহ বিভিন্ন চলচ্চিত্রে অভিনয়ে যোগ করেন ভিন্ন মাত্রা। তবে সিরিয়াল কিলার প্যাটরিক ব্যাটম্যান হিসেবে তার অভিনয় সমালোচকদের নজর কাড়ে। তিনি জনপ্রিয়তার চূড়ায় পৌঁছান।

২০০০ সালের জানুয়ারিতে মেক-আপ আর্টিস্ট, মডেল, অভিনেত্রী ও নিজের ব্যক্তিগত এ্যাসিসট্যান্ট উইনো রাইডারকে বিয়ে করেন। বর্তমানে এ তারকা দম্পতির একটি কন্যা সন্তান রয়েছে। ২০০৮ সালে লন্ডনে এক হোটেলে ‘দ্য ডার্ক নাইট’ ছবির ব্রিটিশ প্রিমিয়ারের পূর্বে নিজের মা ও বোন শ্যারনকে আঘাত করার অভিযোগে পুলিশ বেলকে আটক করে। এরপর থেকেই মা ও ছেলের সম্পর্কের বিচ্ছেদ ঘটে।

তুখোড় এ অভিনেতা প্রায় ৩০টিরও বেশি সেরা পার্শ্বঅভিনেতার পুরস্কার পান। এর মধ্যে ২০১০ সালে ‘দ্য ফাইটার’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রথমবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অর্জনসহ বছরের সেরা অভিনেতার খেতাব জিতেন। ২০১৩ সালে মুক্তি পাওয়া কমেডি ড্রামা ‘আমেরিকান হ্যাসেল’-এ অভিনয়ের জন্য তিনি এ বছর গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড অর্জনসহ প্রথমবার বছরের সেরা অভিনেতা ক্যাটাগরিতে অস্কার মনোনয়ন লাভ করেন।

(দ্য রিপোর্ট/পিআর/এইচএসএম/এএল/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর