thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

নিজ দোষেই ধর্ষিতা হন নারী?

২০১৪ জানুয়ারি ৩০ ১৪:০৮:১৬
নিজ দোষেই ধর্ষিতা হন নারী?

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতের মহারাষ্ট্রের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) নেত্রী ও রাজ্যের নারী অধিকার কমিশনের সদস্য আশা মির্জে ধর্ষণের জন্য নারীদেরই দায়ী করেছেন। তার এই বিতর্কিত মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে ভারতের মিডিয়া ও নারী নেত্রীদের মধ্যে।

নারীরা তাদের পোষাক, আচরণ আর সময় জ্ঞানহীনভাবে যেখানে সেখানে চলাফেরার জন্যই ধর্ষণের শিকার হন বলে মন্তব্য করেছেন তিনি। নাগপুরে মঙ্গলবার দলের নারীকর্মীদের সঙ্গে করা সভায় বিতর্কিত এ মন্তব্য করেন আশা।

দিল্লিতে ২০১২ সালে বাসে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়ে মারা যাওয়া তরুণী (নির্ভয়া) আর মুম্বাই শক্তিমিলে ধর্ষণের শিকার ফটো সাংবাদিক নিজেদের কারণেই এ ঘটনার শিকার হয়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

দিল্লিতে নির্ভয়ার রাত ১১টায় সিনেমা দেখতে যাওয়ার আদৌ প্রয়োজন ছিল কি না আর সন্ধ্যা ৬টায় কেনই বা ওই ফটো-সাংবাদিক নির্জন এলাকায় গিয়েছিল, বক্তৃতায় এমন প্রশ্ন তোলেন মির্জে।

আর আশার এমন মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে ভারতের নারী সংগঠন আর রাজনৈতিক দলগুলো।
কংগ্রেসের সিনিয়র সদস্য রীতা বহুগুনা জোসি এ প্রসঙ্গে বলেন নারী কমিশনের সদস্যের এমন মন্তব্য কোনভাবেই গ্রহণযোগ্য নয়। পোশাক নয় বরং নারীর ক্ষমতায়ন নিয়ে কথা বলা প্রয়োজন।

‘অল ইন্ডিয়া উইমেনস অ্যাসোসিয়েশন’ এর পক্ষ থেকে বলা হয়েছে এমন মন্তব্য করে মির্জে রাজ্যের নারী অধিকার কমিশনের সদস্য হওয়ার যোগ্যতা খুইয়েছেন।

এদিকে আশা মির্জে অভিযোগ করেন তার খন্ডিত বক্তব্য উপস্থাপন করা হয়েছে। তিনি ‘নারীরা ধর্ষণের জন্য দায়ী নয় বরং সময় পরিবর্তন না হওয়া পর্যন্ত বাড়তি সতর্ক থাকার’ কথা বলেছেন বলে দাবী করেন। (সূত্র : বিবিসি)


(দ্য রিপোর্ট/ আরজে/ এমডি/ জানুয়ারি ৩০, ২০১৪)




পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর