thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

প্রেসিডেন্ট প্রার্থী হবেন বাশার আল আসাদ

২০১৪ জানুয়ারি ৩০ ১৪:১৪:৫৪
প্রেসিডেন্ট প্রার্থী হবেন বাশার আল আসাদ

দ্য রিপোর্ট ডেস্ক : সিরিয়ায় নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলে দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাশার আল আসাদও তাতে প্রার্থী হবেন। আসাদের উপদেষ্টা বুধবার বৌথানিয়া শাবান এ কথা বলেন।
আসাদের কথার পুনরুক্তি করে তিনি বলেন, যদি নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন হয় তাহলে আসাদেরও সেখানে প্রার্থী না হওয়ার কোনো কারণ নেই।

তবে শাবান হতাশা ব্যক্ত করে বলেন, সিরিয়ায় এই মুহূর্তে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠান করা খুবই কঠিন হবে। এছাড়া তিনি আসাদ বিরোধীদের সংকট উত্তরণকালীন সরকার গঠনের দাবিও নাকচ করে দেন।

এদিকে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় আসাদ সরকার ও প্রধান বিদ্রোহীদের মধ্যে চলমান সংলাপে ইতিবাচক পরিবেশ বিরাজ করছে বলে দাবি করেছে উভয় পক্ষ।


বিদ্রোহীদের মুখপাত্র জানান, এই প্রথমবারের মতো তারা সংকট উত্তরণকালীন সরকার গঠনের দাবিটি আলোচনার টেবিলে উত্থাপন করেতে পেরেছেন। তবে তিনি এও বলেন যে, আসাদ সরকার ‘সন্ত্রাস’ প্রতিরোধের এজেন্ডাকেই সবার উপরে স্থান দিচ্ছে।

অন্যদিকে আসাদের উপদেষ্টা শাবান বলেন, বিদ্রোহীরাও ‘সন্ত্রাস’ বন্ধের ব্যাপারে সরকারের দাবির প্রতি মনোযোগী হয়ে উঠেছে। ফলে আলোচনার টেবিলে ইতিবাচক হাওয়া বইছে।

তবে তিনি বিরোধীদের উত্তরণকালীন সরকার গঠন সংক্রান্ত দাবি আবারো নাকচ করে দিয়ে বলেন, এই ধরনের সরকারের ধারণা বিশ্বের কোথাও নেই। তিনি বলেন, সরকার বরং জাতীয় ঐকমত্যের ভিত্তিতে সরকার গঠনের দাবি মেনে নিতে প্রস্তুত রয়েছে, যাতে বিরোধীদেরও অন্তর্ভুক্ত করা হবে।

এদিকে শাবান এই প্রথমবারের মতো ইঙ্গিত দেন, চলতি বছরের গ্রীষ্মকালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন নাও হতে পারে। তিনি বলেন, আগে দেশে শান্তি স্থাপন করতে হবে। এরপর রাজনৈতিক প্রক্রিয়া শুরু করতে হবে। প্রেসিডেন্ট নির্বাচন বা পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হলে সবার আগে শান্তি স্থাপন করতে হবে।

(দ্য রিপোর্ট/এমএটি/ এমডি/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর