thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

লেনদেন আবারও ৮শ’ কোটি ছাড়াল

২০১৪ জানুয়ারি ৩০ ১৫:৪৩:৫৯
লেনদেন আবারও ৮শ’ কোটি ছাড়াল

দ্য রিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উভয় পুঁজিবাজারে টাকার অংকে লেনদেনের পরিমাণ উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। তবে মূল্য সূচক তুলনামূলক কম বেড়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ দিন টাকার অংকে লেনদেন পুনরায় ৮শ’ কোটি ছাড়িয়েছে।

ঊর্ধ্বমুখী প্রবণতায় এ দিন উভয় পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। দিনের প্রথম ভাগে সূচকে ঊর্ধ্বগতি তুলনামূলক বেশি থাকলেও শেষ ভাগে তা কমে যায়।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৭৫৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৪টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৮৫৬ কোটি ৯৮ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ০.৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৭৪ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে মেঘনা পেট্রোলিয়ামের। দিনভর এ কোম্পানির ১৫ লাখ ৩৫ হাজার ৩০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৪১ কোটি ৪ লাখ ১৬ হাজার ৯০০ টাকা।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৪৮ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৬২৭ কোটি ৮৪ লাখ ৬০ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন বেড়েছে ২২৯ কোটি ১৩ লাখ ৭৭ হাজার টাকা।

আপাতত বাজার নিয়ে নেতিবাচক চিন্তা না থাকায় বিনিয়োগমুখী হয়েছেন অনেকে। পুরোনো লোকসানী শেয়ারগুলো থেকে মুনাফা তুলে নিতে অনেকে নতুন করে পুঁজি লগ্নী করছেন। সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও একইভাবে বিনিযোগমুখী হচ্ছে। রাজনৈতিক অস্থিরতা না থাকায় সার্বিক পরিস্থিতি নিয়ে নেতিবাচক চিন্তা করছেন না বিনিয়োগকারীরা। মূলত এ সব কারণে মূল্য সূচক ও লেনদেন বাড়ছে বলে জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৭১ কোটি ১২ লাখ টাকা।

বুধবার সিএসইতে লেনদেন হয় ৫৬ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বৃহস্পতিবার সিএসইতে লেনদেন বেড়েছে ১৪ কোটি ১৩ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর