thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

তারেকের শাশুড়ির নন-সাবমিশন মামলা

স্থগিতাদেশ চেয়ে পুনরায় নোটিশের আবেদন, শুনানি রবিবার

২০১৪ জানুয়ারি ৩০ ১৫:৫১:০৬
স্থগিতাদেশ চেয়ে পুনরায় নোটিশের আবেদন, শুনানি রবিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলা দায়েরের স্থগিতাদেশ চেয়ে রিট পিটিশন দায়ের করা হয়েছে। আদালত তা গ্রহণ করে ২ জানুয়ারি (রবিবার) শুনানির দিন ধার্য করেন।

উচ্চ আদালতে বৃহস্পতিবার ইকবাল বানুর আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন (খোকন) এ রিট (রিট পিটিশন নম্বর ৮৯১/২০১৪) দায়ের করেন।

অ্যাডভোকেট জাকির হোসেন ভূইয়া এ প্রসঙ্গ দ্য রিপোর্টকে জানান, সৈয়দা ইকবাল মান্দ বানুকে পুনরায় নোটিশ না করে তার বিরুদ্ধে কমিশন মামলা দায়েরের অনুমোদন দিয়েছে। বিষয়টি নিয়ে আমরা উচ্চ আদালতে রিট দায়ের করেছি। আদালত তা গ্রহণ করে ২ জানুয়ারি (রবিবার) শুনানির দিন ধার্য করেছেন।

বিচারপতি মীর্জা হোসেন হায়দার ও খোরশেদ আলম সরকারের বেঞ্চে এ শুনানি অনুষ্ঠিত হবে।

তিনি আরও জানান, উচ্চ আদালতের শুনানি না হওয়া পর্যন্ত তার বিরুদ্ধে মামলা দায়ের না করার বিষয়ে কমিশনের চেয়ারম্যানের কাছে লিখিত অনুরোধ জানানো হয়েছে।

দুদক সূত্র জানায়, সোমবার সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে সম্পদ বিবরণী দাখিল না করার অপরাধে মামলা দায়েরের অনুমোদন দিয়েছে কমিশন। এ ছাড়া কমিশন ইতোমধ্যেই দুদকের উপ-পরিচালক আর কে মজুমদারকে ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে মামলা দায়েরের জন্য নির্দেশ দিয়েছেন।

সূত্র আরও জানায়, ২০১২ সালের ২৫ জানুয়ারি ইকবাল মান্দ বানুর বরাবর সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারি করে দুদক। তিনি ওই নোটিশের বিরুদ্ধে হাইকোর্টের রিট পিটিশন (রিট পিটিশন নং-৯৭৮/২০১২) দায়ের করেন এবং স্থগিতাদেশ প্রাপ্ত হন। পরবর্তী সময়ে কমিশনের পক্ষে আপিল বিভাগের চেম্বার জজ বরাবর সিভিল পিটিশন ফর লিভ টু আপিল (আপিল নং-৯৯১/১৩) দায়ের করা হলে হাইকোর্ট বিভাগের স্থগিতাদেশ স্থগিত করা হয়। আপিল বিভাগের সর্বশেষ ২০১৩ সালের ২৬ সেপ্টেম্বর তারিখের আদেশে রিট পিটিশন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্ট বিভাগের স্থগিতাদেশ স্থগিত করা হয়। আপিল বিভাগের স্থগিতাদেশ রিট নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বহাল থাকায় বর্তমানে ওই রিট সংশ্লিষ্ট দুদকের কার্যক্রম পরিচালনায় আইনগত কোনও বাধা না থাকায় কমিশন এ মামলার অনুমোদন দেয়।

(দ্য রিপোর্ট/এইচবিএস/এমএআর/আরকে/জানুয়ারি ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর