thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

সাধারণ ক্ষমার শর্ত প্রত্যাখ্যান করেছে ইউক্রেনের বিক্ষোভকারীরা

২০১৪ জানুয়ারি ৩০ ১৬:৪২:১৮
সাধারণ ক্ষমার শর্ত প্রত্যাখ্যান করেছে ইউক্রেনের বিক্ষোভকারীরা

দ্য রিপোর্ট ডেস্ক : সাধারণ ক্ষমা সংক্রান্ত আইনের শর্ত প্রত্যাখ্যান করেছে ইউক্রেনের বিক্ষোভকারীরা।

বুধবার রাতে ইউক্রেনের পার্লামেন্টে গত প্রায় তিন মাস ধরে চলমান সরকারবিরোধী আন্দোলনের সময় গ্রেফতার হওয়া বিক্ষোভকারীদের সাধারণ ক্ষমা ঘোষণা করে একটি আইন পাস করা হয়। তবে সাধারণ ক্ষমা পেতে হলে শর্ত জুড়ে দেওয়া হয় যে, সম্প্রতি আন্দোলনের সময় দখল করা সরকারি ভবনগুলো ছেড়ে দিতে হবে বিক্ষোভকারীদের। একই সঙ্গে রাস্তার ব্যারিকেডও তুলে নিতে হবে তাদের।

বিদ্রোহীরা এ সব শর্তে রাজি হলেই শুধুমাত্র তাদের ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে দেখা করতে বলা হয়। কিন্তু বিক্ষোভকারীরা এ সব শর্ত প্রত্যাখ্যান করেছে।

আন্দোলনের নেতারা বলেন, এই ধরনের শর্ত আরোপ অপ্রত্যাশিত এবং গ্রহণযোগ্য নয়।

এদিকে বিক্ষোভকারীরা তাদের আন্দোলন অব্যাহত রেখেছে। তারা এখনো দেশটির রাজধানী কিয়েভের প্রধান সরকারি ভবনগুলো এবং দেশজুড়ে স্থানীয় প্রশাসনিক ভবনগুলোর দখল বজায় রেখেছে। এ সব ভবনকে তারা তাদের আন্দোলনের ঘাঁটি হিসেবে ব্যবহার করছে।

আইনের সমর্থনে বুধবার রাতে ভোটাভুটি হয়। ২৩২ জন এই আইনের পক্ষে ভোট দেয়। তবে বিরোধী দলের ১৭৩ জন ভোট দেওয়া থেকে বিরত ছিল।

২০১৩ সালের নভেম্বরে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) পাশ কাটিয়ে রাশিয়ার সঙ্গে এক অর্থনৈতিক সহায়তা চুক্তি করায় দেশটিতে চলমান সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

বিক্ষোভ অব্যাহত থাকা সত্ত্বেও গত মাসে ইউক্রেন থেকে ১৫ বিলিয়ন ডলার (১১ বিলিয়ন ইউরো) মূল্যের বন্ড কেনার চুক্তি করেছে রাশিয়া।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা বিষয়ক প্রধান ক্যাথরিন অ্যাশটন রাজধানী কিয়েভে সরকার ও বিরোধী পক্ষের সঙ্গে এক বৈঠকে জানান, দুইপক্ষের সমঝোতায় যত দ্রুত সম্ভব সঙ্কট মোকাবেলা করা উচিৎ।

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/সা/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর