thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

‘সকলের বোঝার জন্য বাংলায় আইন করতে হবে’

২০১৪ জানুয়ারি ৩০ ১৭:০৩:৪৬
‘সকলের বোঝার জন্য বাংলায় আইন করতে হবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের সকল মানুষের বোঝার জন্য ইংরেজির পাশাপাশি বাংলায় আইন প্রণয়ন করতে হবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

তিনি বলেন, সবাই যেন আইন বুঝতে পারে সেজন্য ব্রিটিশ পিরিয়ডের আইনগুলো ইতিমধ্যে বাংলায় রূপান্তরিত করা হচ্ছে।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বৃহস্পতিবার বিকেলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত ‘আইন প্রণয়ন পদ্ধতি সর্ম্পকিত প্রশিক্ষণ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আনিসুল হক বলেন, ‘আইন মানুষের জন্য। তাই আইন প্রণয়নের সময় জনগণের স্বার্থের দিকে লক্ষ্য রাখতে হবে। আইন একটি শক্তিশালী মাধ্যম।’ দেশে আইনের শাসন কায়েমের জন্য সকলকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

‘যেকোনো ধরনের আইন প্রণয়নের ক্ষেত্রে গণশুনানির ব্যবস্থা থাকলে ত্রুটি-বিচ্যুতি দূর করা সম্ভব এবং একটি আইনের খসড়া করার পর মন্তব্য করার জন্য ওয়েবসাইটে উন্মুক্ত রাখতে হবে মতামত নেওয়ার জন্য’ জানান আনিসুল হক।

তিনি বলেন, বিভিন্ন আইনের সংশোধনীর মাধ্যমে বিভিন্ন মামলা দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা করা হচ্ছে।

আদালতের বিচার ব্যবস্থার উন্নতি প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, বিচার ব্যবস্থাকে আরও গতিসম্পন্ন করার জন্য বিভিন্ন আদালত ভবনের উন্নয়ন, কর্মদক্ষতা বাড়ানোর জন্য কর্মকর্তাদের আইন বিষয়ে প্রশিক্ষণ ও কম্পিউটার সরবরাহ করা হচ্ছে।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির সহযোগিতায় অনুষ্ঠানে আইন মন্ত্রণালয়ের সংসদ বিষয়ক সচিব মোহাম্মদ শহিদুল হক, জাতিসংঘের এটুজেড প্রজেক্টের প্রধান প্রযুক্তি উপদেষ্টা ক্রিস্টিয়ান জর্ন ইলডন প্রমুখ উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এসএ/জেএম/আরকে/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর