thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

‘দেশ আজ কঠিন সঙ্কটে’

২০১৪ জানুয়ারি ৩০ ১৮:১৬:১৮
‘দেশ আজ কঠিন সঙ্কটে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেছেন, ‘দেশ আজ কঠিন সঙ্কটে। এই সঙ্কট গণতন্ত্রের সঙ্কট, দেশের অস্তিত্বের সঙ্কট।’ তিনি বলেন, ‘এ থেকে মুক্তি পেতে হলে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের চেতনায় দেশের সকল মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে। জিয়ার বাংলাদেশী জাতীয়তাবাদকে ধারণ করতে হবে।’

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি মিলনায়তনে বৃহস্পতিবার বিকেলে বিএনপি প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আলোচনা সভার আয়োজন করে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল। মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে সভায় আলোচনা করেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ব্যারিস্টার শাজাহান ওমর বীরউত্তম, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম বীর বিক্রম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. পিয়াস করীম, মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুস সালাম, মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল ও মুক্তিযোদ্ধা দলের সেক্রেটারি সাদেক আহমদ খান প্রমুখ।

জেনারেল মাহবুবুর রহমান বলেন, মুক্তিযোদ্ধাদের একমাত্র প্লাটফরম হচ্ছে বিএনপি। কারণ মুক্তিযুদ্ধের যে মূল চেতনা তা একমাত্র ধারণ করে বিএনপি। তিনি বলেন, জিয়াউর রহমান ছিলেন একজন ক্ষণজন্মা পূরুষ। বাংলাদেশের উপর বারবার ঝড়-ঝঞ্ঝা ও দুর্যোগ আঘাত হেনেছে। সেই দুর্যোগ থেকে জাতিকে কেউ না কেউ নেতা হিসেবে উদ্ধার করেছেন। হাজার বছরের সবচেয়ে বড় দুর্যোগ এসেছিল আমাদের স্বাধীনতাকে কেন্দ্র করে। তখন জিয়া নিজের জীবন বাজি রেখে সেই কঠিন সময়ে নেতৃত্ব দিয়েছেন। একটা মহাশূন্যতার মধ্যে তিনি দেশের স্বাধীনতা ঘোষণা করেন।

মাহবুব বলেন, জিয়াউর রহমান দেশের বিপদে বারবার ত্রাতা হয়ে এসেছেন, আমাদের উদ্ধার করেছেন। স্বাধীনতার ঘোষণা দিয়েছেন। রণাঙ্গণে যুদ্ধ করেছেন। গণতন্ত্রের প্রতি অগাধ শ্রদ্ধা নিয়ে আবার সৈনিক জীবনে ফিরে গেছেন। তেমনি আবার দেশের চরম ক্রাইসিসের সময় সামনে এসে নিজের দায়িত্বপালন করেছেন। জাতির হাল ধরেছেন। দেশকে দিয়েছেন নিজস্ব স্বাতন্ত্র‌্য, চেতনা। বাংলাদেশী জাতীয়তাবাদ। তিনি বলেন, স্বাধীন ভারতের পাঠান সম্রাট শের শাহর সঙ্গেই একমাত্র জিয়াউর রহমানের তুলনা চলে। তিনি বেঁচে থাকলে এতদিনে দেশকে সিঙ্গাপুর, মালয়েশিয়ার মতো উন্নত রাষ্ট্রে পরিণত করতেন।

সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমান আরও বলেন, কয়েক মাস আগে আমি সস্ত্রীক চীন সফরে গিয়েছিলাম। সেখানে চীনের একজন সিনিয়র মন্ত্রী আমার সঙ্গে প্রায় দু’ঘন্টা আলাপে বারবার বলছিলেন, ‘তোমাদের দেশে কি আর একজন জিয়াউর রহমান আর আসবে না?’

(দ্য রিপোর্ট/টিএস/জেএম/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর