thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

শনিবার জাতীয় কবিতা উৎসব শুরু

২০১৪ জানুয়ারি ৩১ ০৭:৩৫:১৫
শনিবার জাতীয় কবিতা উৎসব শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় কবিতা পরিষদের আয়োজনে শনিবার শুরু হচ্ছে জাতীয় কবিতা উৎসবের ২৮তম আসর। ‘কবিতা সহে না দানব-যাতনা’ স্লোগান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার সংলগ্ন হাকিম চত্বরে শনিবার সকালে দুই দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।

এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে জাতীয় কবিতা পরিষদের উপদেষ্টা সদস্য প্রয়াত কবি লুৎফর রহমান সরকার ও পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য কবি দিলওয়ারকে।

উৎসবস্থলে জাতীয় পতাকা উত্তোলনের পর একুশের গান ও উৎসব সংগীত পরিবেশন করা হবে। উৎসবে রয়েছে বিভিন্ন ভাষার কবিদের মিলনমেলা, স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, কবিতার গান, কবিতা নিয়ে একাধিক সেমিনার ও প্রদর্শনী। এ ছাড়াও থাকবে দেশের ভিন্নভাষী নাগরিকদের জন্য অন্য ভাষার কবিতা শিরোনামের একটি পৃথক অধিবেশন।

উৎসবে সারাদেশের কবিদের পাশাপাশি সুইডেন, নরওয়ে, ভারত, ফিলিপাইন, নেপাল, অস্ট্রিয়াসহ বিভিন্ন দেশ ও ভাষার কবিদের আমন্ত্রণ জানানো হয়েছে। দুই দিনের উৎসবে অনুষ্ঠিত হবে তিনটি সেমিনার। উৎসবে নয়টি কবিতা পাঠের আসর থাকবে।

বৃহস্পতিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানানো হয়। উৎসবের বিস্তারিত তুলে ধরে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন উৎসব আহ্বায়ক কবি মুহাম্মদ সামাদ, উৎসবের যুগ্ম আহ্বায়ক তারিক সুজাত, সভাপতিমণ্ডলীর সদস্য কবি কাজী রোজী, কবি হালিম আজাদ, পরিষদের সভাপতি হাবীবুল্লাহ সিরাজী, সাধারণ সম্পাদক আসলাম সানী প্রমুখ। আমন্ত্রিত অতিথিদের মধ্যে এ সময় আরও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের কবি অমৃত মাইতি, নরওয়ে থেকে আগত কবি জন ওয়াই জোনস, সুইডিশ কবি ক্রিশ্চিয়ান কার্লসন।

উৎসবের প্রথম দিন কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের পাশাপাশি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন ও পটুয়া কামরুল হাসানের সমাধিতেও পুষ্পস্তবক অর্পণ করা হবে বলেও জানান বক্তারা। রবিবার সমাপনী আয়োজনে রবিবার বিকেল ৫টায় ঘোষণা করা হবে এবারের জাতীয় কবিতা পরিষদ পুরষ্কার।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/এএল/জানুয়ারি ৩১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর