thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

সাপ্তাহিক বাজার চিত্র

ব্রড ইনডেক্স ও বাজার মূলধন বাড়লেও কমেছে শরীয়াহ ও ডিএস-৩০

২০১৪ জানুয়ারি ৩১ ১৫:১৪:২০

দ্য রিপোর্ট প্রতিবেদক : লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে দু’দিন মূল্য সংশোধনের পর বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক। কমেছে শরীয়াহ ও ডিএস-৩০ সূচক। সপ্তাহজুড়ে টাকার অংকে লেনদেনের পরিমাণ ক্রমাগত ঊর্ধ্বমুখী থাকায় বেড়েছে বাজার মূলধন। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ০.৮৭ শতাংশ।

সপ্তাহ শেষে ডিএসই’র ব্রড ইনডেক্স বেড়েছে ১.০৭ শতাংশ বা ৫০.৫১ পয়েন্ট। সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৫৮ পয়েন্টে, সোমবার ৪৭৫১ পয়েন্ট, মঙ্গলবার ৪৭০৬ পয়েন্টে, বুধবার ৪৭৪৮ পয়েন্টে এবং বৃহস্পতিবার ৪৭৫৩ পয়েন্টে অবস্থান করে।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স বাড়ে ৫৫ পয়েন্ট, সোমবার কমে ৬ পয়েণ্ট, মঙ্গলবার কমে ৪৫ পয়েন্ট, বুধবার বাড়ে ৪১ পয়েন্ট এবং বৃহস্পতিবার বাড়ে ৪ পয়েন্ট।

ডিএস-৩০ ইনডেক্স সপ্তাহ শেষে কমেছে ০.২৩ শতাংশ বা ৩.৭৫ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৬০৯ কোটি ৩৪ লাখ ৬৩ হাজার ২৮৮ টাকা শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৬৯৮ কোটি ৩৩ লাখ ৫০ হাজার ৭০১ টাকা। অর্থাৎ সপ্তাহ শেষে ডিএসইতে লেনদেন কমেছে ২.৪১ শতাংশ বা ৮৮ কোটি ৯৮ লাখ ৮৭ হাজার ৪১৩ টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস ডিএসইতে লেনদেন হয়েছে ৮৫৯ কোটি ৮১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট, সোমবার লেনদেন হয়েছে ৬৭২ কোটি ২২ লাখ ৩৮ হাজার, মঙ্গলবার ৫৯৩ কোটি ২৮ লাখ ৪৫ হাজার, বুধবার ৬২৭ কোটি ৮৪ লাখ ৬০ হাজার এবং বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৮৫৬ কোটি ৯৮ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন কমেছে ২.৪১ শতাংশ বা ১৭ কোটি ৭৯ লাখ ৭৭ হাজার ৪৮২ টাকা।

সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৭২১ কোটি ৮৬ লাখ ৯২ হাজার ৬৫৮ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছিল ৭৩৯ কোটি ৬৬ লাখ ৭০ হাজার ১৪০ টাকা।

সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১৪৬টির, দর অপরিবর্তিত রয়েছে ১৪টির এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ০.৫৬ শতাংশ বা ১ হাজার ৬১১ কোটি ১১ লাখ ৯১ হাজার ৭৬০ টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৮৫ হাজার ৯৬০ কোটি ৯৩ হাজার ৫৩৫ টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৮৭ হাজার ৫৭১ কোটি ১২ লাখ ৮৫ হাজার ২৯৫ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৯১.১২ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৪.৩৫ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ১.৭৬ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ২.৭৮ শতাংশ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক সপ্তাহ শেষে ০.৮৭ শতাংশ বা ১০৭ পয়েন্ট বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ার দর।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ৩১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর