thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

২৮তম জাতীয় কবিতা উৎসব শুরু

২০১৪ ফেব্রুয়ারি ০১ ১৩:১৮:২২
২৮তম জাতীয় কবিতা উৎসব শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘কবিতা সহে না দানব-যাতনা’ স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী ২৮তম জাতীয় কবিতা উৎসব। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে শনিবার সকালে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

জাতীয় পতাকা ও জাতীয় কবিতা উৎসবের পতাকা উত্তোলনের মাধ্যমে কবি সৈয়দ শামসুল হক এই উৎসবের উদ্বোধন করেন।

শামসুল হক বলেন, ‘জাতীয় কবিতা উৎসবের শুরু হয়েছিল স্বৈরাচারের বিরুদ্ধে। এরপর বিভন্ন সময়ে জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা ও মানবতাবিরোধী অপশক্তির বিরুদ্ধে এবং শান্তির পক্ষে জাতীয় কবিতা উৎসব অনুষ্ঠিত হয়েছে।’

জাতীয় কবিতা উৎসবের সভাপতি হাবিবুল্লাহ সিরাজীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রী সৈয়দ মহসীন আলী, সংস্কৃতি বিষয়ক সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, জাতীয় জাদুঘরের সভাপতি আজিজ রহমান, জাতীয় কবিতা উৎসবের আহ্বায়ক মুহাম্মদ সামাদ, জাতীয় কবিতা উৎসবের যুগ্ম আহ্বায়ক তরিক সুজাত, জাতীয় কবিতা উৎসবের সাধারণ সম্পাদক আসলাম সানী ও নরওয়ে, ভারত, অস্ট্রিয়াসহ বিভিন্ন দেশ থেকে আগত কবি এবং জাতীয় কবিতা উৎসবের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, স্বৈরশাসনের বিরুদ্ধে শৃঙ্খলমুক্তির ডাক দিয়ে যে কবিতা উৎসবের শুরু হয়েছিল ১৯৮৭ সালে, কালের পরিক্রমায় সে আজ ২৭ বছর বছর অতিক্রম করেছে। ভাষা আন্দোলন, স্বাধিকার আন্দোলন, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের সংগ্রামে বাংলাদেশের কবিরা প্রগতির পক্ষে অবস্থান নিয়েছে।

বক্তারা আরও বলেন, সাম্প্রদায়িকতা একটি মানবতাবিরোধী অস্ত্র সন্ত্রাস। বিভেদ, সন্দেহ, স্বার্থ উস্কে দেয় সাম্প্রদায়িকতার বিষবাষ্প। নিদারুণ হলেও সত্য, বাংলাদেশে আজ আমরা তা প্রত্যক্ষ করছি। আমরা যে কোনো মূল্যে এর থেকে পরিত্রাণ চাই। স্বপ্ন ও সাহসের মাধ্যমে উজ্জীবিত হয়ে প্রাণ ও প্রীতির মিলিত আহ্বানে নির্মূল হোক সাম্প্রদায়িকতা ও সন্ত্রাস।

(দ্য রিপোর্ট/জেএইচ/এসকে/শাহ/ফেব্রুয়ারি ১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর