thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

নগরবাসীকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে চাই

২০১৪ ফেব্রুয়ারি ০১ ১৯:২৩:০৭
নগরবাসীকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে চাই

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘নগরবাসীর প্রত্যাশা সম্পর্কে আমরা অবগত। প্রতিষ্ঠার পর থেকেই আমরা নগরবাসীকে সঙ্গে নিয়ে কাজ করে যাচ্ছি। আগামী দিনেও এভাবেই সকলকে সঙ্গে নিয়ে কাজ করে যেতে চাই, সামনের দিকে এগিয়ে যেতে চাই।’ ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শনিবার বিকেলে রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ এ সব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ কে মুসতাক আহমদ এবং বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার।

অনুষ্ঠানে কমিশনার গত এক বছরের ডিএমপির বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। এ সময় তিনি বলেন, ১৯৭৬ সালে প্রতিষ্ঠার পর থেকেই নগরবাসীর সেবায় নিয়োজিত রয়েছে ডিএমপি। যুগের সঙ্গে তাল মিলিয়ে ডিএমপি আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নগরবাসীকে সেবা প্রদান করছে।

তিনি বলেন, গত এক বছরে ডিএমপির বিভিন্ন থানায় ২১ হাজার ৪শ’ মামলা হয়েছে। এর মধ্যে ৪ হাজার মামলার চূড়ান্ত রিপোর্ট দিতে সমর্থ হয়েছে ডিএমপি। এ ছাড়া ২৪টি বিদেশী পিস্তল, ৫টি স্যুটারগান এবং ৩ কোটি টাকার জাল নোট উদ্ধার করে ডিএমপি। এর বাইরে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২৬ কেজি হেরোইন ও ১৪৩ কেজি গাঁজা উদ্ধারও করে ডিএমপি।

নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে মিলনমেলা

ডিএমপির প্রতিষ্ঠাবার্ষিকীকে কেন্দ্র করে রাজারবাগ পুলিশ লাইন্স মাঠটি পরিণত হয় মিলনমেলায়। নাগরিক সংবর্ধনায় এখানে আসেন অভিনেতা, সাংবাদিক, বুদ্ধিজীবীসহ নগরীর বিশিষ্ট নাগরিকেরা।

প্রতিষ্ঠাবার্ষিকীর এ মিলন মেলাকে আকর্ষণীয় করতে ডিএমপির পক্ষ থেকে বিভিন্ন প্রদর্শনীর আয়োজন করা হয়। পুলিশ লাইন্সের মাঠে বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে কার্যক্রম তুলে ধরা হয়।

এক নজরে ডিএমপি

রাজধানীর নিরাপত্তা রক্ষার লক্ষ্যে ১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ডিএমপি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠাকালীন ১২টি থানাসহ ৬ হাজার জনবল নিয়ে যাত্রা শুরু করে ডিএমপি। এখন জনবল বাড়ার পাশাপাশি ডিএমপির অধীনে ৪৯টি থানা রয়েছে। বর্তমানে ডিএমপিতে একজন পুলিশ কমিশনার (অতিরিক্ত আইজিপির পদমর্যাদা), ৫ জন অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিআইজি পদমর্যাদা), ৯ জন যুগ্ম পুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি পদমর্যাদা), ৩১ জন ডিসি (পুলিশ সুপার), ৪২ জন এডিসি, ১৮৯ জন এসি, ৪৫৩ জন ইন্সপেক্টরসহ মোট ২৬ হাজার ৬৬১ জনের মঞ্জুরিকৃত জনবল রয়েছে। এর মধ্যে সিভিল স্টাফ ৮১১ জন।

(দ্য রিপোর্ট/এএইচএ/জেএম/ এনআই/ফেব্রুয়ারি ০১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর