thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

একুশে পদকপ্রাপ্তদের তালিকা চূড়ান্ত হচ্ছে সোমবার

২০১৪ ফেব্রুয়ারি ০২ ০২:২৮:১৭
একুশে পদকপ্রাপ্তদের তালিকা চূড়ান্ত হচ্ছে সোমবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি বছরের একুশে পদকপ্রাপ্তদের তালিকা সোমবার মন্ত্রিসভা বৈঠকে চূড়ান্ত হবে বলে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

তিনি দ্য রিপোর্টকে বলেন, আমরা আমাদের প্রস্তাব দিয়েছি। আগামী মন্ত্রিসভা বৈঠকে তালিকা চূড়ান্ত করা হবে।

আসাদুজ্জামান বলেন, বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সাধারণত ১৫ জনকে একুশে পদক দেওয়া হয়। এবার আমরা দ্বিগুণের মতো প্রস্তাব দিয়েছি। তবে প্রস্তাবে কার কার নাম রয়েছে তা জানাননি মন্ত্রী।

সংস্কৃতি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, মন্ত্রিসভায় অনুমোদনের পর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে একুশে পদক প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। এরপর ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ২০১৪ সালের একুশে পদক তুলে দেবেন। গত বছর ১২ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে একুশে পদক দেওয়া হয়েছিল।

একুশে পদকের জন্য নির্বাচিত প্রত্যেককে এককালীন এক লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়। একুশে পদক বাংলাদেশের একটি জাতীয় পুরস্কার। প্রতিবছর সরকার বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই মর্যাদাপূর্ণ পদক দিয়ে থাকে।

বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, ভাষাসৈনিক, ভাষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি দেওয়ার উদ্দেশে ১৯৭৬ সাল থেকে একুশে পদক দেওয়া হচ্ছে। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সালে এই পদকের প্রচলন করা হয়।

(দ্য রিপোর্ট/আরএমএম/এসবি/এনআই/এএল/ফেব্রুয়ারি ০২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর