thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

লাখো মুসল্লির ফজর আদায়, চলছে হেদায়েতি বয়ান

সকাল সাড়ে ১০টার পর আখেরি মোনাজাত

২০১৪ ফেব্রুয়ারি ০২ ০৬:৪৯:০৩
সকাল সাড়ে ১০টার পর আখেরি মোনাজাত

কাওসার আজম ও শামীম রিজভী, ইজতেমা ময়দান থেকে : ঢাকার অদূরে টঙ্গীর তুরাগ তীরে শুরু হওয়া এবারের দুই পর্বের বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষপর্ব রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে। সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তাবলিগ জামাতের মুরব্বি ও ইজতেমার ব্যবস্থাপনা কমিটির অন্যতম সদস্য ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিন।

মুসলিম উম্মাহর সুখ-শান্তি, ঐক্য-ভ্রাতৃত্ব ও সমৃদ্ধি কামনা করে আরবি ও উর্দু ভাষায় আখেরি মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা জোবায়রুল হাসান।

এদিকে, রবিবার লাখো মুসল্লি ইজতেমা ময়দানে জামায়াতের সঙ্গে ফজরের নামাজ আদায় করেছেন। নামাজের কাতার ইজতেমা ময়দান ছাড়িয়ে আশপাশের সড়কেও বিস্তৃতি ঘটে। ফজরের নামাজের পর থেকে মূল মঞ্চে হেদায়েতি বয়ান করছেন ভারতের মাওলানা সা’দ। মাওলানা সা’দের বয়ানের পরই উপস্থিত লাখো মুসল্লির উদ্দেশে কিছুক্ষণ বয়ান করবেন ভারতের মাওলানা জোবায়রুল হাসান। এরপর তিনিই আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দুই পর্বের এবারের বিশ্ব ইজতেমা।

অন্যদিকে, আখেরি মোনাজাতে অংশ নিতে রবিবার ভোর থেকে হাজার হাজার মানুষ ছুটছেন তুরাগ তীরে। ১৬০ একরের বিশ্ব ইজতেমা ময়দানের শামিয়ানা ছাড়িয়ে মুসল্লিদের স্রোত ঠেকেছে আশপাশের সড়কেও। সময় যত গড়াচ্ছে মুসল্লিদের উপস্থিতি ততই বাড়ছে।

দ্বিতীয় পর্বের ইজতেমায় পাঁচ হাজারেরও বেশি বিদেশি মুসল্লি অংশ নিয়েছেন।

ইজতেমা ময়দানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করছে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। ময়দানের প্রবেশদ্বার ও গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে সিসি ক্যামেরা ও ওয়াচ টাওয়ার। এ ছাড়া রয়েছে নৌ-টহল, আকাশে টহল দিচ্ছে র‌্যাবের হেলিকপ্টার। রয়েছে বোমা নিষ্ক্রিয়করণ দল। ২৪ ঘণ্টা সিসি ক্যামেরাসহ ওয়াচ টাওয়ারের মাধ্যমে সবকিছু পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয় ৩১ জানুয়ারি। এর আগে ২৪-২৬ জানুয়ারি ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়।

(দ্য রিপোর্ট/কেএ/এসআর/এমএআর/জামান/ফেব্রুয়ারি ২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর