thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

জাদুকরের নতুন অর্জন

২০১৪ ফেব্রুয়ারি ০২ ০৭:১০:০৬
জাদুকরের নতুন অর্জন

আদিত্য রুপু, দ্য রিপোর্ট : কিছুদিন আগেই গেল ভারতীয় সঙ্গীত জাদুকরের জন্মদিন। জন্মদিনে ভক্ত-শ্রোতাদের ভালোবাসার পাশাপাশি এ আর রহমানকে সিক্ত করেছে ভারতীয় ও বিশ্বব্যাপী গণমাধ্যমগুলো।

দ্য রিপোর্টের পাঠকরা আগেই জেনেছেন কি করে ছোট্ট এ এস দিলীপ কুমার একদিন বিশ্বখ্যাত সঙ্গীতজ্ঞ এ আর রহমান হয়ে ওঠেন।

সেখানে ছিল তার যাবতীয় অর্জনের একটি দীর্ঘ তালিকাও। প্রাপ্তির তালিকাটি এবার আরও দীর্ঘ হতে যাচ্ছে। কেননা, অস্কারজয়ী সুরস্রষ্টা এ আর রহমানের ঝুলিতে এবার আরও একটি ডিগ্রি জমা হলো। সম্প্রতি স্কটল্যান্ড থেকে ‘রয়েল কনজারভেটরি অব স্কটল্যান্ডস অনারিজ কজা ডক্টর অব মিউজিক ডিগ্রি’ লাভ করেন তিনি।

বলিউড লাইফ ডটকমের সূত্রমতে, শনিবার সকালে নিজের ফেসবুক অ্যাকাউন্ট পেজে এ তথ্য নিশ্চিত করেছেন রহমান নিজেই। ভক্ত-শ্রোতাদের উদ্দেশে তিনি লেখেন, ‘সঙ্গীতে বিশেষ অবদানের জন্য স্কটল্যান্ডের পক্ষ থেকে পাওয়া সম্মানসূচক ডক্টরেট ডিগ্রির জন্য আমি সকলের কাছে কৃতজ্ঞ।’

স্লামডগ মিলিয়নিয়ার ছবির সঙ্গীত পরিচালনার জন্য ৮১তম অস্কার প্রতিযোগিতায় শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালনা এবং সর্বোচ্চ স্কোরের জন্য এ আর রহমান দুটি পুরস্কার লাভ করেন। এখন পর্যন্ত এই জনপ্রিয় গায়কের ঝুলিতে রয়েছে দুটি অস্কার, একটি বিএফটিএ পুরস্কার, একটি গোল্ডেন গ্লোব ও দুটি গ্র্যামি অ্যাওয়ার্ড। পেয়েছেন ‘মোজার্ট অব ম্যাড্রাস’ ও ‘ইসাই পুয়ালের’ মতো উপাধিও।

২০০৯ সালে স্লামডগ মিলিয়নিয়ার ছবিতে মিউজিক দেওয়ার জন্য অস্কার পান রহমান। ১৯৯২ সালে মনিরত্নম পরিচালিত ‘রোজা’ ছবিতে মিউজিক দিয়ে ক্যারিয়ার শুরু করেন তিনি। প্রথম ছবিতেই সেরা সঙ্গীত পরিচালনার জন্য জাতীয় পুরস্কার জিতে নেন।

চারবারের জাতীয় পদকজয়ী রহমান পেয়েছেন আরও অনেক পদক ও খেতাব। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- ভারতের রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মশ্রী’ খেতাব। আর ছবিতে সঙ্গীত পরিচালনার জন্য তিনি ছয়বার ‘তামিলনাড়ু স্টেট ফিল্ম অ্যাওয়ার্ড’ এবং ১১ বার পেয়েছেন ‘ফিল্মফেয়ার’ পদক।

২০০৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্টার্নফোর্ড বিশ্ববিদ্যালয় তাকে সারাবিশ্বের সঙ্গীতে অবদানের জন্য সম্মাননা প্রদান করে। আর ১৯৯৫ সালে তিনি গ্রহণ করেন মরিশাসের জাতীয় পদক এবং মালয়েশিয়ার জাতীয় পুরস্কার।

হিসাব করলে দেখা যায়, সঙ্গীত পরিচালক এ আর রহমান সব মিলিয়ে এ পর্যন্ত পাঁচটি ‌‘ডক্টরেট ডিগ্রি’ লাভ করেছেন। সঙ্গীতের জাদুকর রহমানের জাদুকরী সঙ্গীতে মুগ্ধ গোটা বিশ্ব। ভক্ত-শ্রোতার ভালোবাসায় ধন্য রহমানকে আমাদের পক্ষ থেকেও শুভেচ্ছা।

(দ্য রিপোর্ট/এআর/এমএইচও/এমএআর/জামান/ফেব্রুয়ারি ২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর