thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

‘সম্পদ ও প্রযুক্তিগত জ্ঞানের সমন্বয় করতে হবে’

২০১৪ ফেব্রুয়ারি ০২ ১১:০৯:২৮
‘সম্পদ ও প্রযুক্তিগত জ্ঞানের সমন্বয় করতে হবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এক দেশের সম্পদ ও অন্য দেশের প্রযুক্তিগত জ্ঞানের মধ্যে সমন্বয় প্রয়োজন। তাহলে আঞ্চলিক উন্নয়ন ত্বরান্বিত হবে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে শনিবার সকালে ‘দক্ষিণ- দক্ষিণ ও ত্রিমুখী সহযোগিতার’ উপর অনুষ্ঠিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন ধীরে ধীরে এই অঞ্চলের মধ্যে মানসিক বাধা দূর হচ্ছে। দক্ষিণ-দক্ষিণের দেশগুলোর মধ্যে যেসব দেশ অর্থনৈতিকভাবে এগিয়েছে সেসব দেশের প্রযুক্তিগত জ্ঞান কম উন্নত দেশগুলোর মধ্যে বিনিয়ম করতে হবে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং বাংলাদেশে ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর মিসেস পলিন টেমেসিস। সভাপতিত্ব করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন।

কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমেদ, প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান, পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব আরাস্তু খান, মো. আসাদুল ইসলাম, আসিফ-উজ- জামান, যুগ্ম সচিব মুহাম্মদ আলকামা সিদ্দিকী, নুরজাহান বেগম, এফবিসিসি আইএর সহ-সভাপতি মনোয়ার হাকিম আলী, প্রমুখ।

কর্মশালায় জানানো হয়, আগামী এপ্রিল মাসে মেক্সিকোতে বৈশ্বিক সহযোগিতা বিষয়ক উচ্চ পর্যায়ের যে সভা অনুষ্ঠিত হবে, সেই সভার অন্যতম একটি প্রতিপাদ্য বিষয় হচ্ছে দক্ষিণ-দক্ষিণ ও ত্রিমুখী সহযোগিতা এবং বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও মেক্সিকো। কর্মশালার মাধ্যমে গৃহীত সুপারিশগুলো ওই সভায় উপস্থাপন করা হবে। পাশাপাশি বাংলাদেশের জাতীয় বৈদেশিক সহায়তা নীতিমালা তৈরিতেও এসব সুপারিশ গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

কর্মশালার সমাপনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ মোশারফ হোসেন ভূঁইয়া এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত মি. হানে ফুগল ইসকজের ও বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লি ইয়ুন ইয়ং।

(দ্য রিপোর্ট/জেজে/এমডি/ফেব্রুয়ারী ০২,২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর