thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

সূচক বাড়লেও লেনদেন কমেছে

২০১৪ ফেব্রুয়ারি ০২ ১৫:০৭:১৩
সূচক বাড়লেও লেনদেন কমেছে

দ্য রিপোর্ট প্রতিবেদক: সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। শুরুতে সূচকে উত্থানের গতি তুলনামূলক বেশি থাকলেও দুপুর দেড়টার পর থেকে ধীর গতি লক্ষ্য করা গেছে। দিনশেষে মূল্য সূচক বাড়লেও টাকার পরিমাণে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৮৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৭টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬৯৭ কোটি ৬৭ লাখ ৭৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৭৯ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে ইউনাইটেড এয়ারের। দিনশেষে এ কোম্পানির ১ কোটি ৭২ লাখ ৬ হাজার ২০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ২৮ কোটি ৯৯ লাখ ৮৪ হাজার ৯০০ টাকা।

পুঁজিবাজার পরিস্থিতি অনেকটা স্বাভাবিক থাকায় বিনিয়োগকারীদের মধ্যে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ বাড়ছে। ফলে অনেকটা স্বাভাবিক নিয়মে বাজারে উত্থান-পতন চলছে। বছর শেষে অনেক কোম্পানি লভ্যাংশ দেওয়া শুরু করায় অধিকাংশ শেয়ারের দর এখন ঊর্ধ্বমুখী। ফলে পুরোনো লোকসানী শেয়ার থেকে অনেকে মুনাফা তোলার চেষ্টায় রয়েছেন। এসব কারণে বাজারে লেনদেন এবং সূচক তুলনামূলক ঊর্ধ্বমুখী রয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৫৩ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৮৫৬ কোটি ৯৮ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন কমেছে ১৫৯ কোটি ৩০ লাখ ৫৯ হাজার টাকা।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৪০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৬৭ কোটি ২৬ লাখ টাকা।

বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হয়েছে ৭১ কোটি ১২ লাখ টাকা। অর্থাৎ রবিবার সিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ৮৬ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/এএইচ/ফেব্রুয়ারি ০২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর