thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

সহিংসতায় আফগানিস্তানের নির্বাচনী প্রচারণা শুরু

২০১৪ ফেব্রুয়ারি ০২ ১৭:৩৮:২৮
সহিংসতায় আফগানিস্তানের নির্বাচনী প্রচারণা শুরু

দ্য রিপোর্ট ডেস্ক : সহিংসতার মধ্য দিয়ে শুরু হয়েছে আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা পর্ব। প্রচারণার প্রথম দিন রবিবারেই এক প্রার্থীর দুই সহযোগী বন্দুকধারীদের হামলায় নিহত হয়েছেন। খবর : আলজাজিরার।

প্রেসিডেন্ট পদপ্রার্থী ড. আব্দুল্লাহের হয়ে কাজ করা ওই দুই ব্যক্তি দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হেরাতে নিহত হন।

এর আগে গত মাসে সাবেক পানিসম্পদ ও জ্বালানি মন্ত্রী আব্দুল রসুল সাইয়াফের পক্ষে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী মোহাম্মদ ইসমাইল খানকে গুপ্তভাবে হত্যার চেষ্টা চালানো হয়।

প্রচারণা পর্বের প্রথম দিন থেকেই দেশটির রাজধানী কাবুলের রাস্তাগুলো নির্বাচনী প্রচারণার বিলবোর্ডে ছেয়ে যেতে শুরু করেছে। পাশাপাশি প্রার্থীরা তাদের প্রচারণার প্রাথমিক সম্মেলনগুলো করারও প্রস্তুতি নিচ্ছেন।

প্রসঙ্গত, আগামী ৫ এপ্রিল দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের পুতুল সরকার হিসেবে পরিচিত হামিদ কারজাইয়ের ১৩ বছরের শাসনামলে এই প্রথম দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তবে কারজাই নির্বাচনে প্রার্থী হননি।

নির্বাচনে প্রেসিডেন্ট পদের জন্য লড়ছেন ১১ জন। ২০১৩ সালের অক্টোবর মাসের শেষ দিকে এই প্রার্থী তালিকা চূড়ান্ত হয়। ২৭ জন প্রার্থী থেকে কমিয়ে ১১ জনকে নির্বাচনের জন্য যোগ্য ঘোষণা করা হয়।

প্রার্থীদের বেশিরভাগই সাবেক মন্ত্রী, গভর্নর ও বিরোধীদলীয় রাজনৈতিক নেতা। সাবেক রাজ পরিবার থেকে আসা একজন প্রার্থীও রয়েছেন।

এর আগে ২০০৯ সালে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সেবার প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন কারজাই ও আব্দুল্লাহ। ওই নির্বাচনের প্রথম রাউন্ডে দুই পক্ষের বিরুদ্ধেই ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠায় তা ভণ্ডুল হয়ে যায়। ওই বছরের নভেম্বর মাসে প্রধান প্রতিদ্বন্দ্বী আব্দুল্লাহ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না- এই অভিযোগ এনে নির্বাচন বর্জন করেন।

(দ্য রিপোর্ট/এমএটি/এসকে/সা/ফেব্রুয়ারি ০২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর