thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

রূপালী ব্যাংকের কোটি টাকা আত্মসাৎ

চট্টগ্রামে ম্যানেজারসহ ৩ জনকে কারাদণ্ড

২০১৬ মার্চ ০১ ২০:৪৬:৫৯
চট্টগ্রামে ম্যানেজারসহ ৩ জনকে কারাদণ্ড

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে রূপালী ব্যাংকের প্রায় কোটি টাকা আত্মসাতের ঘটনায় ব্যাংকটির ম্যানেজারসহ ৩ জনকে ৫ বছরের কারাদণ্ড এবং প্রত্যেককে ৩০ লাখ টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত। অনাদায়ে আরও ৬ মাস করে কারাদণ্ড দিয়েছেন।

মঙ্গলবার বিকেলে চট্টগ্রামের বিশেষ জজ আদালতের বিচারক মীর রুহুল আমিন এ রায় ঘোষণা করেন।

দণ্ডিত আসামিরা হলেন― রূপালী ব্যাংকের খাতুনগঞ্জ আমির মার্কেট শাখার সাবেক ব্যবস্থাপক এ কে এম লুৎফর রহমান, খাতুনগঞ্জের মুসলিম অ্যান্ড ব্রাদার্স নামে আমদানিকারক প্রতিষ্ঠানের কর্মচারী মাহবুবুল ইসলাম এবং নগরীর লালখান বাজারের মেট্রোপলিটন গৃহনির্মাণ সমবায় সমিতির প্রাক্তন সাধারণ সম্পাদক জাকির হোসেন। এদের মধ্যে জাকির হোসেন ছাড়া বাকিরা পলাতক রয়েছেন।

একই মামলায় অভিযোগ প্রমাণ না হওয়ায় তিনজনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। তারা হলেন― রূপালী ব্যাংকের কর্মকর্তা আবুল কালাম, আবু কায়সার চৌধুরী ও এম এ হাশেম।

দুদকের বিশেষ পিপি অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে প্রায় এক কোটি টাকা আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত ম্যানেজারসহ ৩ জনকে কারাদণ্ড ও অর্থ জরিমানা করেন।

আদালত সূত্রে জানা গেছে, ১৯৯২ সালের ৪ জুলাই থেকে ৮ সেপ্টেম্বর সময়ের মধ্যে এ কে এম লুৎফর রহমান খাতুনগঞ্জের সোনা মিয়া মার্কেটের ঠিকানা ব্যবহার করে মেসার্স রাসেল এ- ব্রাদার্স নামে একটি ভুয়া প্রতিষ্ঠানের নামে রূপালী ব্যাংক থেকে এক কোটি ৬৫ লাখ ১৫ হাজার ৯১৫ টাকা উত্তোলন করেন। খাতুনগঞ্জের মুসলিম অ্যান্ড ব্রাদার্স নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠানের কর্মচারী মাহবুবুল ইসলাম লুৎফরের সঙ্গে যোগসাজশ করে ব্যাংকের কাগজপত্রে ভুয়া স্বাক্ষর করেন। উত্তোলনের পর লুৎফর আবার ৭৪ লাখ ৭৮ হাজার ৫১৬ টাকা ৭৯ পয়সা ব্যাংকে জমা দেন। বাকি ৯০ লাখ ৩৭ হাজার ৩৯৮ টাকা আত্মসাৎ করেন।

আত্মসাতের ঘটনা ধামাচাপা দিতে লুৎফর রহমান জাকির হোসেনের সঙ্গে যোগসাজশে ২৩ লাখ ৬১ হাজার ৬৭৯ টাকা ৫০ পয়সা মূল্যের জমি এক কোটি চার লাখ ৭৯ হাজার ১০০ টাকায় কেনা হয়েছে দেখিয়ে দলিলপত্র ব্যাংকে জমা দেন।

(দ্য রিপোর্ট/এপি/এম/মার্চ ০১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর