thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

জীবন দিয়ে হলেও উচ্ছেদ প্রতিহতের ঘোষণা

২০১৬ মার্চ ০৩ ১৮:১৯:৩১
জীবন দিয়ে হলেও উচ্ছেদ প্রতিহতের ঘোষণা

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে জাইকা সিটি প্রকল্পে আউটার রিং রোড ও শিল্পাঞ্চল নির্মাণের নামে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন চট্টগ্রাম মহানগরীর দক্ষিণ হালিশহর উপকূলীয় এলাকার অধিবাসীরা। তাদের অভিযোগ— পুনর্বাসনের জন্য বরাদ্দ অর্থ লোপাট করেছে কর্তৃপক্ষ।

হালিশহর আনন্দপাড়া এলাকায় বৃহস্পতিবার দুপুরে মানববন্ধন করে তারা এই অভিযোগ জানান। তারা জানান, যথাযথ পুনর্বাসন ও ক্ষতিপূরণ ছাড়া তাদের পৈত্রিক ভিটা থেকে উচ্ছেদ করা হলে তারা ‘জীবন দিয়ে প্রতিহত’ করবেন।

দক্ষিণ হালিশহরের মৎস্যজীবী ও জেলে সম্প্রদায়ের অভিযোগ, কোনো নোটিশ বা পূর্ব ঘোষণা ছাড়াই বুধবার থেকে তাদের বাড়িতে উচ্ছেদ অভিযান শুরু করে সিডিএ ও গণপূর্ত বিভাগ।

মৎস্যজীবী সুনীল চন্দ্র জলদাশ (৬০) দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘সরকারি জায়গায় পুনর্বাসনের আশ্বাস দেওয়া হলেও এর বাস্তবায়ন হয়নি। সিডিএর চেয়ারম্যান আমাদের বার বার প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, আমাদের পুনর্বাসন ছাড়া তারা কাজ শুরু করবেন না। কিন্তু সেই প্রতিশ্রুতি সিডিএর চেয়ারম্যান রাখতে পারেননি।’

হালিশহরের বাসিন্দা ওমর ফারক ও নুর উদ্দিনের অভিযোগ, জাইকা সিটি আউটার রিং রোড প্রকল্প বাস্তবায়নের জন্য ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনসহ ক্ষতিপূরণ বাবদ প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা দিলেও একটি টাকা তারা পাননি।

ভুক্তভোগী সুনীল পাথর দাশ ও শিরিন আকতার জানান, টোকেনে ক্ষতিপূরণের পাশাপাশি পুনর্বাসনের কথা উল্লেখ থাকলেও তারা এখনো কিছুই পাননি।

এ ব্যাপারে পতেঙ্গা-ইপিজেড পূজা-জন্মাষ্টমী পরিষদের সভাপতি কৃষ্ণপদ দাশের অভিযোগ, ‘জাইকা সিটি আউটার রিং রোড প্রকল্প বাস্তবায়নে সিডিএ, গণপূর্ত বিভাগ বিস্তর অনিয়ম করছে। ক্ষতিপূরণের টোকেন বা চেক প্রদানের ক্ষেত্রেও বড় অঙ্কের টাকা কেটে রাখা হয়েছে।’

এ বিষয়ে কথা বলতে সিডিএ চেয়ারম্যান আবদুস সালামকে ফোন দেওয়া হলে তিনি রিসিভ করেননি।

(দ্য রিপোর্ট/জেএস/এমএআর/এম/মার্চ ৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর