thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

শেষ হলো ২৮তম জাতীয় কবিতা উৎসব

২০১৪ ফেব্রুয়ারি ০৩ ০২:৪৫:০৩
শেষ হলো ২৮তম জাতীয় কবিতা উৎসব

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘কবিতা সহে না দানব-যাতনা’ স্লোগানকে প্রতিপাদ্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে শুরু হয়েছিল দু’দিনব্যাপী ২৮তম জাতীয় কবিতা উৎসবের। রবিবার সারাদিন কবিতা পাঠ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর মাধ্যমে শেষ হলো কবিদের মিলন মেলার এ উৎসব।

জাতীয় কবিতা উৎসবে দেশের বরেণ্য কবিসহ ভারত, নরওয়ে, সুইডেন, অস্ট্রিয়াসহ বিভিন্ন দেশ থেকে আগত কবিরা তাদের স্বরচিত কবিতা পাঠ করেন।

রবিবার সকাল ১১টায় দ্বিতীয় দিনের মতো শুরু হয়ে উৎসবটি রাত ৮টায় শেষ হয়। সকালে বোরহান উদ্দিন খান জাহাঙ্গীরের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন শাহরিয়ার কবির এবং নূহ-উল-আলম লেনিন। আলোচনায় অংশ নেন সংস্কৃতি সচিব রণজিৎ কুমার বিশ্বাস, কবি কাজল বন্দোপাধ্যায় ও রফিক উল্লাহ খান।

দুপুর ১২টায় কাইয়ূম চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আবুল মোমেন। আলোচনায় অংশ নেন কবি আবুল হাসনাত, মফিদুল হক, সলিমুল্লাহ খান, শেখ হাফিজুর রহমান, ও ইমদাদুল হক মিলন।

এরপর দুপুর ১টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত চলে দেশি কবিদের কবিতা পাঠ। বিকেল ৫টায় পুরস্কার ঘোষণা করা হয় এবং সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলে কবিতা পাঠ। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত বিদেশি কবিদের কবিতা পাঠ অনুষ্ঠিত হয়।

রাত ৮টায় কবিতার গানের মধ্য দিয়ে দুই দিনব্যাপী এই মিলনমেলার সমাপ্তি ঘোষণা করা হয়।

(দ্য রিপোর্ট/জেএইচ/জেএম/এএল/ফেব্রুয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর