thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

বিরল পারিবারিক পুনর্মিলনের অপেক্ষায় দুই কোরিয়া

২০১৪ ফেব্রুয়ারি ০৩ ১৪:১৩:৫০
বিরল পারিবারিক পুনর্মিলনের অপেক্ষায় দুই কোরিয়া

দ্য রিপোর্ট ডেস্ক : কোরিয়া যুদ্ধে বিচ্ছিন্ন হয়ে যাওয়া পরিবারের সদস্যদের মিলতে পারে দেখা করার সুযোগ। বিরল এই পারিবারিক পুনর্মিলনের আয়োজনের জন্য সোমবার উত্তর কোরিয়া আলোচনায় বসতে রাজি হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয়। খবর এনডিটিভির।

গত সপ্তাহে সিউল থেকে প্রাথমিকভাবে পারিবারিক পুনর্মিলনের প্রস্তাব দেওয়া হয়। কিছুটা সময় নিয়ে পিয়ংইয়ং জানায়, বুধ বা বৃহস্পতিবার সীমান্তের নিকটবর্তী পানমুজান গ্রামে এ বিষয়ে আলোচনা করা হবে।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয়ের মুখপাত্র কিম ইউ-দো গণমাধ্যমকে বলেন, ‘আমরা স্বাগত জানাচ্ছি যে, উত্তর কোরিয়া অবশেষে পুনর্মিলনের বিষয়ে কথা বলতে রাজি হয়েছে।

পুনর্মিলনের বিষয়টিকে গুরুত্ব দিয়ে কিম ইউ-দো আরও বলেন, ‘আমরা যত দ্রুত সম্ভব পুনর্মিলনের চেষ্টা করব।’

কোরীয় উপদ্বীপ বিভক্ত হয়ে যাওয়ার পর লাখ লাখ কোরিয়ান পরিবার বিচ্ছিন্ন হয়ে যায়। অনেকেই মৃত্যুর আগেও আত্মীয়স্বজনদের সঙ্গে দেখা করার সুযোগ পাননি। শুধু এক দেশ থেকে আরেক দেশে যাওয়াই নিষেধ নয়; বরং সাধারণ জনগণের জন্য চিঠি বা টেলিফোনের মাধ্যমেও যোগাযোগ ছিল নিষিদ্ধ। দক্ষিণ কোরিয়ার প্রায় ৭১ হাজার মানুষ অধীর আগ্রহে পুনর্মিলনের জন্য অপেক্ষা করছেন, যাদের অধিকাংশই ৮০ পেরিয়েছেন।

গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার মাউন্ট কুমগ্যাং রিসোর্টে ফেব্রুয়ারির ১৭ থেকে ২১ তারিখ পর্যন্ত পুনর্মিলনের প্রস্তাব দেয়। প্রত্যেক অংশ থেকে ১০০ জন করে এই পুনর্মিলনে অংশ নেওয়ার কথা। এই পুনর্মিলন সম্ভব হলে তা হবে ২০১০ সালের পর প্রথম পুনর্মিলন।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে এরই মধ্যে এই আয়োজনকে ঘিরে প্রস্তুতি শুরু হয়ে গেছে। কিন্তু অনেক কর্মচারীই উত্তর কোরিয়ার ধীর প্রতিক্রিয়ায় হতাশা প্রকাশ করেছেন।

গত বছরের সেপ্টেম্বরেও পুনর্মিলনের পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু শেষ সময়ে এসে তা বাতিল করে দেয় পিয়ংইয়ং। এ মাসের শেষের দিকেই দক্ষিণ কোরিয়ার মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এই দুই মিত্র প্রতিবছর আলোচনায় বসলেও তা পছন্দ নয় উত্তর কোরিয়ার। আর এই বৈঠকই বাতিল করে দিতে পারে পুনর্মিলনের সম্ভাবনা।

(দ্য রিপোর্ট/আরজে/এসবি/জামান/ফেব্রুয়ারি ৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর