thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

বেড়েছে মূল্য সূচক ও লেনদেনের পরিমাণ

২০১৪ ফেব্রুয়ারি ০৩ ১৫:৩৮:০১
বেড়েছে মূল্য সূচক ও লেনদেনের পরিমাণ

দ্য রিপোর্ট প্রতিবেদক: আগের দিনের ধারাবাহিকতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচক ও লেনদেনের পরিমাণ বেড়েছে। এ দিন ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়। শুরু থেকে মূল্য সূচক ও টাকার অংকে লেনদেন বাড়তে থাকে। দিনের কোনোভাগে বাজার নিম্নমুখী হয়নি।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৮ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৮২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৫টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৮০৪ কোটি ১৯ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৮১ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে মেঘনা পেট্রোলিয়ামের। দিনভর এ কোম্পানির ১৬ লাখ ৮৫ হাজার ২০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৪৫ কোটি ৯২ লাখ ৩০ হাজার ৩০০ টাকা।

সাম্প্রতিক সময়ে পুঁজিবাজার পরিস্থিতি ইতিবাচক থাকায় দেশীয় বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশি বিনিয়োগও আসতে শুরু করেছে। যে কারণে টাকার অংকে লেনদেন এবং মূল্য সূচক ঊর্ধ্বমুখী রয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

আর রাজনৈতিক অস্থিরতা কমে যাওয়া এবং দীর্ঘ সময় অবমূল্যায়িত থাকার পর সাম্প্রতিক সময়ে বাজার ইতিবাচক অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র সাবেক চেয়ারম্যান এবি মির্জ্জা আজিজুল ইসলাম। তবে একটানা ঊর্ধ্বমুখী প্রবণতা চিন্তার কারণ বলে তিনি জানিয়েছেন।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৮৭ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৬৯৭ কোটি ৬৭ লাখ ৭৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেনে বেড়েছে ১০৬ কোটি ৫২ লাখ ১৯ হাজার টাকা।

দিনশেষ অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৪৯৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৭০ কোটি ৮১ লাখ টাকা।

রবিবার সিএসইতে লেনদেন হয়েছিল ৬৭ কোটি ২৬ লাখ টাকা। অর্থাৎ সোমবার সিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ৫৫ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/ফেব্রুয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর