thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

এ্যাপোলো ইস্পাতের ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা ও এজিএম সম্পন্ন

২০১৪ ফেব্রুয়ারি ০৩ ১৮:২০:৩১
এ্যাপোলো ইস্পাতের ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা ও এজিএম সম্পন্ন

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড ২০১২-১৩ অর্থবছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। ইতোমধ্যে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। ফলে তালিকাভুক্তির পর পরই লভ্যাংশ পাবেন-বিনিয়োগকারীদের এমন বিভ্রান্তির অবসান হচ্ছে।

জানা গেছে, তালিকাভুক্তির প্রথম বছরে অন্য কোম্পানিগুলোর মতো এ্যাপোলো ইস্পাত লভ্যাংশ ঘোষণা করবে এমনটি আশা করছিলেন বিনিয়োগকারীরা। কিন্তু ইতোমধ্যে ২০১৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন প্রকাশ হয়ে গেলেও লভ্যাংশ ঘোষণা না আসায় অস্পষ্টতার মধ্যে রয়েছেন বিনিয়োগকারীরা। তবে এ বিষয়ে বিভ্রান্তির অবকাশ নেই বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে, অর্ধবার্ষিকে (জুলাই ’১৩-ডিসেম্বর ’১৩) এ কোম্পানির আয় কমেছে। অর্ধ বার্ষিক আর্থিক প্রতিবেদন অনুযায়ী বিগত ছয় মাসে এপোলো ইস্পাতের মুনাফা হয়েছে ১১ কোটি ৫১ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় হয়েছে ০.৭৬ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ১৭ কোটি ২৭ লাখ ৬০ হাজার টাকা এবং ১.১৫ টাকা। অর্থাৎ বিগত ছয় মাসে এ কোম্পানির আয় কমেছে ৫ কোটি ৭৫ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় কমেছে ০.৩৯ টাকা।

তালিকাভুক্তির পূর্বে ‘নো ডিভিডেন্ড’ ও এজিএম সম্পন্ন করা হয়েছে বলে জানান এ্যাপোলো ইস্পাতের কোম্পানি সচিব শেখ আবুল হাসান। গত ২ নভেম্বর এজিএম সম্পন্ন করা হয়েছে বলে তিনি দ্য রিপোর্টকে জানান।

ডিভিডেন্ডের বিষয়ে তিনি বলেন, ‘বিএসইসির নির্দেশনা অনুযায়ী আইপিও প্রক্রিয়াধীন থাকা অবস্থায় ডিভিডেন্ড দেওয়া যায় না। আর ২০১২-১৩ অর্থবছরে ডিভিডেন্ড না দেওয়ার কারণে সে অর্থ সংরক্ষিত আয়ে যোগ হয়েছে।’

সর্বশেষ অর্ধবার্ষিকে ব্যবসায়িক মন্দাবস্থার কারণ হিসেবে রাজনৈতিক অস্থিরতাকে দায়ী করে আবুল হাসান বলেন, ‘গত আড়াই মাস ধরে বিক্রয় ও কাঁচামাল ক্রয়ে ব্যাপক ভোগান্তি হয়েছে। এ ছাড়া সমস্যা এখনো কাটেনি। রাজনৈতিক অস্থিরতার কারণে পণ্য আনা-নেওয়ার ক্ষেত্রে ব্যয় বেড়েছে। যে কারণে বিগত ছয় মাসে কোম্পানির আয় কমেছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক কর্মকর্তা বলেন, এ্যাপোলো কর্তৃপক্ষ আইনের মধ্যে থেকে তালিকাভুক্তির আগে লভ্যাংশ ঘোষণা ও এজিএম করেছে। মোজাফ্ফর স্পিনিংয়ের মতো এ্যাপোলো ইস্পাত ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা সত্ত্বেও ‘এন’ ক্যাটাগরিতে থাকবে বলে জানান তিনি।

মোজাফ্ফর স্পিনিংয়ের ‘নো ডিভিডেন্ড’ ও এজিএমের তথ্য ডিএসই’র ওয়েবসাইটে প্রকাশ করা হলেও এ্যাপোলো ইস্পাতের ক্ষেত্রে তা কেন করা হয়নি? এমন্ প্রশ্নের জবাবে ডিএসই’র ওই কর্মকর্তা বলেন, সাধারণত নতুন কোম্পানি তালিকাভুক্ত হয়ে লভ্যাংশ ঘোষণা ও এজিএম করে। কিন্তু সর্বপ্রথম এ্যাপোলো ইস্পাতের ক্ষেত্রে ব্যতিক্রম হয়েছে। যার কারণে এ্যাপোলো ইস্পাতের তথ্য প্রকাশ করা না হলেও ওই কোম্পানির অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মোজাফ্ফরের তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। যাতে করে বিনিয়োগকারীরা এ বিষয়ে পরিস্কার ধারণা পান।

(দ্য রিপোর্ট/আরএ/ডব্লিউএন/ এনআই/ফেব্রুয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর