thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

আইএসআইএল’র সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে আল-কায়েদা

২০১৪ ফেব্রুয়ারি ০৩ ১৯:০৯:০৯
আইএসআইএল’র সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে আল-কায়েদা

দ্য রিপোর্ট ডেস্ক : সিরিয়ার ইসলামপন্থি সশস্ত্র বিদ্রোহী সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্ট’র (আইএসআইএল) সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে আল-কায়েদা। দলটির নিজস্ব ওয়েবসাইটে রবিবার পোস্ট করা এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর আলজাজিরার।

এর আগে একই ওয়েবসাইটে পোস্ট করা আরেকটি বিবৃতিতে আল-কায়েদা প্রধান আইমান আল-জাওয়াহিরি আইএসআইএল’কে নিজেদের সংগঠন ভেঙ্গে দিয়ে ইরাকে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন। সেখানে বলা হয়েছিল, জাবহাত আল-নুসরা বা নুসরা ফ্রন্টই সিরিয়ায় আল-কায়েদার স্বীকৃত একমাত্র অঙ্গসংগঠন।

আল-কায়েদার উচ্চ পর্যায় থেকে দেওয়া রবিবারের ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘আল-কায়েদা ঘোষণা দিচ্ছে, দলটির সঙ্গে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্টের কোনো সম্পর্ক নেই। আল-কায়েদা সংগঠনটির সৃষ্টি সম্পর্কে অবহিত নয় এবং এর কার্য পদ্ধতি সমর্থন করে না।’

একইসঙ্গে আল-কায়েদা সংগঠনটির কোনো কাজের দায় নেবে না বলেও জানায়।

দুটি সংগঠনের বিরোধের জের ধরেই আল-কায়েদা এ সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে ২০১৩ সালের মে মাসে জাওয়াহিরি আইএসআইএল’কে নুসরা ফ্রন্ট থেকে আলাদা হয়ে কাজ করার নির্দেশ দিয়েছিলেন।

প্রসঙ্গত, সম্প্রতি আইএসআইএল সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর রাকা’তে তাদের কর্তৃত্ব আরও সংহত করেছে। ২০১১ সালের মার্চ মাসে শুরু হওয়া আসাদ সরকারের বিরুদ্ধে বিদ্রোহের পর থেকে এখন পর্যন্ত বিদ্রোহীদের দখলে থাকা রাকাই একমাত্র প্রাদেশিক রাজধানী।

আইএসআইএল ছোট হলেও সংগঠন হিসেবে তারা বেশ শক্তিশালী। সংগঠনটি রাকাতে ইসলামী শরীয়া আইন জারি করেছে। সেখানে নারীদের বোরকা পরা, ধূমপান ও নেশা জাতীয় দ্রব্যের বিক্রি বন্ধ, গান-বাজনা নিষিদ্ধ ও জুমার নামাজ আদায় বাধ্যতামূলক করে চারটি ফরমানও জারি করেছে তারা।

(দ্য রিপোর্ট/এমএটি/এসকে/আরকে/ফেব্রুয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর