thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

উপজেলা নির্বাচন নিয়ে হ-য-ব-র-ল জাতীয় পার্টিতে

২০১৪ ফেব্রুয়ারি ০৩ ২০:৩৮:০১
উপজেলা নির্বাচন নিয়ে হ-য-ব-র-ল জাতীয় পার্টিতে

উপজেলা নির্বাচন নিয়ে হ-য-ব-র-ল অবস্থায় প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। এরশাদের নির্দেশের পরও কেন্দ্র থেকে মাঠ পর্যায়ের নেতাদের প্রার্থিতার আবেদন ফরম ক্রয়ে যেমন সাড়া নেই তেমনি মাঠ পর্যায়ের নেতাদেরও কেন্দ্র থেকে কোনো নির্দেশনা দেওয়া হচ্ছে না বলে জানা গেছে।

দলটির জেলা পর্যায়ের নেতারা জানান, সোমবার ৯৮টি উপজেলার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনেও কেন্দ্র থেকে একক প্রার্থী বা প্রার্থিতার তালিকা মাঠ পর্যায়ে পাঠানো হয়নি। এমনকি যারা প্রার্থিতার আবেদন ফরম ক্রয় করেছিলেন তাদের নামও প্রকাশ করা হয়নি। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করেও মাঠ পর্যায়ের নেতারা কোনো নির্দেশনা পাচ্ছেন না। ফলে হতাশ হয়ে অনেকেই নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছেন।

রংপুরের প্রভাবশালী নেতা জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য করিম উদ্দিন ভরসা দ্য রিপোর্টকে বলেন, ‘উপজেলা নির্বাচন নিয়ে কেন্দ্র থেকে আমাদের কোনো দিকনির্দেশনা দেওয়া হয়নি। আমরা বার বার যোগাযোগ করেছি। যোগাযোগ করেও কোনো লাভ হয়নি। এখন স্থানীয়ভাবেই যার খুশি সে প্রার্থী হচ্ছেন।’

প্রসঙ্গত, ১৯ জানুয়ারি প্রথম দফায় ঘোষিত তফসিলে ৯৮টি উপজেলার প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল সোমবার। নির্বাচনে ১ হাজার ৬২০ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। স্থানীয় সরকার নির্বাচনে এবার রেকর্ডসংখ্যক প্রার্থী থাকলেও জাপার কোনো নির্দিষ্ট প্রার্থী নেই।

এ ছাড়া ২৩ জানুয়ারি দ্বিতীয় ধাপের ১১৭ উপজেলার তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ১১৭টি উপজেলায় ১ হাজার ৮৫২ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। চেয়ারম্যান ৭৬৬ জন, ভাইস চেয়ারম্যান ৬৮২ ও মহিলা ভাইস চেয়ারম্যান ৪০৪ জন। মঙ্গলবার প্রার্থিতা যাচাই-বাছাই হবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১১ ফেব্রুয়ারি। দ্বিতীয় ধাপের এ নির্বাচনেও জাপার সুনির্দিষ্ট প্রার্থী নেই। প্রথম দফায় ভোট ১৯ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় দফা ভোটগ্রহণ ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

এদিকে দলটি প্রার্থীর তালিকা নির্দিষ্ট করার জন্য ১৯ জানুয়ারি থেকে আবেদনপত্র বিক্রি করলেও সোমবার পর্যন্ত মাত্র ৭১টি ফরম বিক্রি হয়েছে।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও এরশাদের প্রেস এ-পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভরায় দ্য রিপোর্টকে বলেন, ‘আমরা এখনও উপজেলা নির্বাচন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। তবে ৮ তারিখ থেকে চেয়ারম্যান স্যার জেলা নেতাদের সঙ্গে ধারাবাহিকভাবে বসবেন। এরপর চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।’

জাপা সূত্রে জানা গেছে, সময় স্বল্পতা আর দলের সমন্বয়হীনতার কারণে এরশাদের ঘরের দুর্গ রংপুরসহ বেশ কয়েকটি জেলার অর্ধশতাধিক উপজেলায় কাউকে প্রার্থী করা যায়নি। উপজেলা নিয়ে এরশাদের আগ্রহও এখন আর তেমন নেই। ১০ ফেব্রুয়ারি মঞ্জু হত্যা মামলার রায় নিয়ে এরশাদ এখন ভীষণ দুশ্চিন্তাগ্রস্ত। ফলে এই নির্বাচন নিয়ে খুব একটা মাথা ঘামাতে চাইছেন না সাবেক এ স্বৈরশাসক।

দলীয় সূত্রের দাবি, দলের চেয়ারম্যান এরশাদ হলেও জাতীয় পার্টির সাংগঠনিক কর্মকাণ্ডে আগের মতো তার একক কর্তৃত্ব ও নিয়ন্ত্রণ নেই। রওশন এরশাদ সংসদের বিরোধী দলের নেতা হয়ে জাতীয় পার্টিতে এরশাদের কর্তৃত্বে হানা দিয়েছেন। এ কারণে এখন পর্যন্ত নির্বাচন তদারকির জন্য কেন্দ্রীয়ভাবে কোনো কমিটি গঠন করা হয়নি। তবে এরশাদ তার বিশেষ উপদেষ্টা ববি হাজ্জাজকে নিয়োগ দিয়েছেন নির্বাচন পরিচালনার সমন্বয়কারী হিসেবে। এরশাদ-রওশনের এ দ্বন্দ্বের কারণেই মূলত এবার প্রথমবারের মতো উপজেলা নির্বাচনে চূড়ান্ত প্রার্থী দিতে হিমশিম খাচ্ছে দলটি।

এ বিষয়ে জানতে জাপা মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও জানান, তার কাছে ৯৮ উপজেলার কোনো প্রার্থীর তালিকা নেই।

তবে রুহুল আমিন হাওলাদার দাবি করেন, ৫ ফেব্রুয়ারি থেকে পার্টির চেয়ারম্যান ধারাবাহিকভাবে জেলা নেতাদের নিয়ে বসলেই বিদ্যমান সমস্যার সমাধান হয়ে যাবে।

জাপার অপর এক সূত্রে জানা গেছে, শুধু এরশাদই নয়, রওশন এরশাদও উপজেলা নির্বাচন নিয়ে তেমন আগ্রহ দেখাচ্ছেন না।

(দ্য রিপোট/ সাআ/ এনডিএস/ এনআই/ফেব্রুয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর