thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

চার কার্যদিবস পর নিম্নমুখী পুঁজিবাজার

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ১৫:০২:২৯
চার কার্যদিবস পর নিম্নমুখী পুঁজিবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক : একটানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর মঙ্গলবার দেশের উভয় পুঁজিবাজারে দর পতন হয়েছে। তবে দিনের শুরুটা ছিল অন্যরকম। ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়ে দুপুর পৌনে ২টা পর্যন্ত একই প্রবণতা অব্যাহত থাকে। ঊর্ধ্বমুখী প্রবণতায় ঊত্থান পতন শেষে নিম্নমুখী প্রবণতায় দিনের লেনদেন শেষ হয়।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েণ্ট কমে অবস্থান করছে ৪৮০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৭৭১ কোটি ৬৯ লাখ ৩৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৭৯ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে মেঘনা পেট্রোলিয়ামের। দিনশেষে এ কোম্পানির ১০ লাখ ৬৭ হাজার ১০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ২৯ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ৫০০ টাকা।

সোমবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮২৬ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৮০৪ কোটি ১৯ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ মঙ্গলবার ডিএসইতে লেনদেন কমেছে ৩২ কোটি ৫০ লাখ ৬১ হাজার টাকা।

সাম্প্রতিক বাজার পরিস্থিতি অনেকটা স্বাভাবিক থাকায় মূল্য সংশোধন হচ্ছে বলে মনে করছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাবেক সভাপতি ফখর উদ্দিন আহমেদ। তার মতে, একটানা ঊর্ধ্বমুখী প্রবণতা স্বাভাবিক বাজারের লক্ষণ নয়। নিয়মিত সংশোধন হলে বাজার স্বাভাবিক থাকবে।

বাজার বিশ্লেষণে দেখ যায়, বিগত চার কার্যদিবসে ডিএসইর ব্রড ইনডেক্স ১১৯ পয়েন্ট বাড়ে এবং মঙ্গলবার ১৬ পয়েন্ট কমে।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৪৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৬৯ কোটি ০৪ লাখ টাকা।

সোমবার সিএসইতে লেনদেন হয় ৭০ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ মঙ্গলবার সিএসইতে লেনদেন কমেছে ১ কোটি ৭৭ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/ফেব্রুয়ারি ০৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর