thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১,  ১৪ রবিউস সানি 1446

মুরসির বিচার শুরু সোমবার, নিরাপত্তা ব্যবস্থা জোরদার

২০১৩ নভেম্বর ০৪ ০৯:৫৭:৪৮
মুরসির বিচার শুরু সোমবার, নিরাপত্তা ব্যবস্থা জোরদার

দিরিপোর্ট২৪ ডেস্ক : মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিসহ মুসলিম ব্রাদারহুডের ১৪ জন নেতার মামলার বিচার প্রক্রিয়া শুরু হচ্ছে সোমবার।

রাজধানী কায়রোর পুলিশ একাডেমিতে এই বিচার অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে। তাদের বিরুদ্ধে গত বছরের ডিসেম্বরে প্রেসিডেন্টের বাসভবনের বাইরে বিক্ষোভকারীদের হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। বিচারের মুরসির যাবজ্জীবন কারাদণ্ড কিংবা ফাঁসির আদেশ হতে পারে বলে আইন বিশেষজ্ঞরা জানিয়েছেন।

এদিকে মুরসির বিচার শুরুকে কেন্দ্র করে তার সমর্থকরা বিক্ষোভের ডাক দেয়ায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সেখানে নিরাপত্তা বাহিনীর ২০ হাজার সদস্য মোতায়েত করা হবে বলে ধারণা করা হচ্ছে। তারা রেলস্টেশন ও বাস স্টেশনগুলোতে ইসলামপন্থীদের জমায়েতের ওপর নজর রাখবে।

আগাম নিরাপত্তা হিসেবে ওই এলাকার আশেপাশের পাতাল রেল চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

ইসমাইলিয়া শহরে রবিবার সন্ধ্যায় অজ্ঞাত বন্দুকধারীরা দুই পুলিশ সদস্যকে হত্যা করেছে। সেখানে আরো সহিংসতার ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে শনিবার দেশটির আল-ওয়াতান সংবাদপত্র মুরসির ছবি প্রকাশ করেছে। আটকের পর এই প্রথম মুরসির কোনো ছবি প্রকাশিত হলো। গত ৩ জুলাই আটকের পর তাকে অজ্ঞাত স্থানে রাখা হয়েছে।

এদিকে, মুরসির বিচার শুরুর প্রাক্কালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি তার মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে ছয় ঘণ্টার জন্য কায়রোতে গিয়েছিলেন।

কেরি দেশটির চলমান সংঘাত অবসান ও পূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠার আহ্বান জানান। একইসঙ্গে তিনি যুক্তরাষ্ট্র দেশটির সেনা সমর্থিত সরকারের সঙ্গে কাজ করবে বলেও অঙ্গিকার ব্যক্ত করেন। সূত্র: বিবিসি

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর