thereport24.com
ঢাকা, রবিবার, ১২ মে 24, ২৮ বৈশাখ ১৪৩১,  ৪ জিলকদ  1445

সংশয়ের মুখে পাক-তালেবান শান্তি আলোচনা

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ২০:৫৯:৫৮
সংশয়ের মুখে পাক-তালেবান শান্তি আলোচনা

দ্য রিপোর্ট ডেস্ক : পাকিস্তান সরকারের সঙ্গে দেশটির তালেবানের শান্তি আলোচনা শুরু না হতেই পিছিয়ে গেল। ফলে আলোচনা আদৌ হবে কি না এ বিষয়ে সংশয় সৃষ্টি হয়েছে।

আলোচনায় মধ্যস্থতাকারীরা জানিয়েছেন, আপাতত প্রাথমিক শান্তি আলোচনায় উভয় পক্ষ বসছে না। খবর ডন নিউজ ও আল জাজিরার।

এর আগে মঙ্গলবার স্থানীয় সময় ২টার দিকে দেশটির সরকার ও তেহরিক-ই-তালেবানের (টিটিপি) পক্ষের প্রতিনিধিদের মধ্যে প্রাথমিক ‘রোডম্যাপে’র আলোচনায় বসার কথা ছিল।

আলোচনায় অংশ নিতে টিটিপি’র পক্ষ থেকে সরকার পক্ষের মধ্যস্থতাকারী হিসেবে কয়েকজনের নাম প্রস্তাব করা হয়। কিন্তু সরকার নিজদের পক্ষের চার ব্যক্তিকে মধ্যস্থতাকারী হিসেবে মনোনীত করে। এ কারণে তালেবানরা সরকার পক্ষের সঙ্গে আলোচনায় বসেনি।

আলোচনার জন্য সরকারের পক্ষ থেকে ঘোষিত কমিটিতে ছিলেন জাতীয় বিষয়ে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ইরফান সিদ্দিকী, আফগানিস্তানে নিযুক্ত সাবেক পাকিস্তানী রাষ্ট্রদূত রুস্তম শাহ মোহাম্মদ, সাংবাদিক রহিমুল্লাহ ইউসুফজাই ও মেজর (অব.) আমির খান।

টিটিপি তাদের সঙ্গে আলোচনায় সরকার পক্ষে রাখতে যাদের নাম প্রস্তাব করেছিল তারা হলেন- পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খান, মাওলানা শামসুল হক, ইসলামাবাদের লাল মসজিদের প্রধান কর্মকর্তা মাওলানা আব্দুল আজিজ, জামায়াতে ইসলামীর সদস্য প্রফেসর মোহাম্মদ ইব্রাহীম ও জমিয়ত উলামা-ই-ইসলামের সাবেক আইনপ্রণেতা মুফতি কিফায়াতুল্লাহ। তবে এদের মধ্যে ইমরান খান ও মুফতি কিফায়াতুল্লাহ আলোচক কমিটিতে থাকতে অস্বীকৃতি জানিয়েছেন।

প্রসঙ্গত, গত সোমবার উভয় পক্ষের প্রতিনিধিরা ইসলামাবাদে নিজস্ব বৈঠকে বসেছিল। এরপরই সরকারের পক্ষ থেকে মঙ্গলবার আলোচনার কথা জানানো হয়েছিল।

(দ্য রিপোর্ট/এসকে/এনআই/ফেব্রুয়ারি ০৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর