thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

আকাশে উড়বে কি কাগজের প্লেন?

২০১৪ ফেব্রুয়ারি ০৫ ০৮:৫৮:৪৬
আকাশে উড়বে কি কাগজের প্লেন?

দ্য রিপোর্ট ডেস্ক : কার্ডবোর্ডে তৈরি প্লেন? শুনেই চোখ কপালে উঠে গেল তো? বলতেও পারেন অসম্ভব? কিন্তু তার আগেই যে আপনাকে থামিয়ে দেবে বিমান পাগল লুকা লাকোনি-স্টুয়ার্ট। বিমানের প্রতি তীব্র আগ্রহ থেকেই সানফ্রান্সিসকোর ২২ বছর বয়সী স্টুয়ার্ট একাই তৈরি করেছেন এই প্লেন।

প্লেনটি লম্বায় চার ফুট। তৈরি হয়েছে এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৭৭ এর আদলে। প্লেনটি তৈরি করা হয়েছে পুরু ও শক্ত কাগজকে (কার্ডবোর্ড) আঠা দিয়ে জোড়া লাগিয়ে। আর এর জন্য তাকে সংগ্রহ করতে হয়েছে প্রায় ৪০০ ম্যানিলা ফোল্ডার। স্টেশনারি বিক্রেতারা অবাক হয়ে ভাবত- সে এগুলো দিয়ে কী করে?

প্লেনটি তৈরি করতে স্টুয়ার্টের সময় লেগেছে পাক্কা ১০ হাজার ঘণ্টা। সাড়ে পাঁচ বছর ধরে এই প্লেন তৈরিতে সময় দিচ্ছে স্টুয়ার্ট।

বিমানটির নির্মাণশৈলী চমৎকার। এর ইঞ্জিনের পাখার ব্লেডগুলো তৈরি করা হয়েছে অত্যন্ত নিখুঁতভাবে। আসল প্লেনের মতোই এ প্লেনটিতে রয়েছে ইকোনমিক, বিজনেস আর ফার্স্ট ক্লাস তিন ধরণের আসন বিন্যাস। লাকোনি-স্টুয়ার্ট ইকোনমিক ক্লাসের প্রতিটি আসন তৈরিতে সময় নেন মাত্র ২০ মিনিট। বিজনেস ক্লাসের আসন তৈরিতে তাকে প্রায় ছয় ঘন্টা শ্রম দিতে হয়। বাড়তি টাকা গুনতে হয় বলেই ফার্স্ট ক্লাস স্যুট তৈরিতে 8 ঘণ্টা ঘাম ঝরাতে হয়েছে লাকোনি-স্টুয়ার্টকে।

বিমানটি এতটাই নিখুঁতভাবে তৈরি যে, বিশ্বাস করা কঠিন হয়ে পড়ে এর নির্মাতার স্কুলের স্থাপত্য ক্লাস থেকে পাওয়া সাধারণ কিছু জ্ঞান ছাড়া এ বিষয়ে কোনো প্রশিক্ষণই নেই। প্রশিক্ষণ না থাকলেও স্টুয়ার্টের ছিল প্রবল ইচ্ছাশক্তি আর দৃঢ় প্রতিজ্ঞা। এর প্রমাণই তার তৈরি বিমানের লিলিপুট রেপ্লিকা।

সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে লাকোনি-স্টুয়ার্ট জানায়, ‘শুরুর দিকে আমাকে যথেষ্ট বেগ পেতে হয়েছিল। বিমান তৈরির ধাপগুলো পরিষ্কার বোঝা যায় এমন ড্রইং সহজলভ্য ছিল না। আর এ জন্য ছবি থেকে ধাপগুলো আঁকতে আমাকে অনেক সময় ব্যয় করতে হয়েছে। এরপর আমি যারা বিমান রক্ষণাবেক্ষণ করেন তাদের কাছ থেকে একটি বই সংগ্রহ করি। এই বইটিতে অনেক বিস্তারিত বর্ণনা থাকলেও পুরোপুরি ধারণা পেতে স্কেচের বিকল্প ছিল না।’

লাকোনি-স্টুয়ার্টের বিমানটিতে কেবল পাখা জুড়ে দেওয়া বাকি। বছরের মাত্র অর্ধেক সময় ব্যয়ে ইঞ্জিন তৈরি করে ফেললেও শেষের কাজটুকু সহজ হবে না বলেই মনে করছেন মডেলের নির্মাতা।

এতকিছু জেনে নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে প্লেনটি উড়তে পারবে কি-না। না! উড়তে পারবে না এই প্লেন। তবে এর নির্মাতা দাবি করছেন, আরও নিখুঁতভাবে এর ডিজাইন করতে পারলে আকাশে ওড়ানো যেত। তবে এর জন্য এটির আরও কিছু চলন্ত অংশ দরকার ছিল। অনেক বেশি হালকা হলেই কেবল উড়তে পারত এটি। (সূত্র: সিএনএন)

(দ্য রিপোর্ট/আরজে/ এমডি/এজেড/ফেব্রুয়ারি ৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর