thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

বাড়িভাড়া বাড়ায় জানুয়ারিতে বেড়েছে মূল্যস্ফীতি

২০১৪ ফেব্রুয়ারি ০৫ ১১:০৭:৩৭
বাড়িভাড়া বাড়ায় জানুয়ারিতে বেড়েছে মূল্যস্ফীতি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাড়িভাড়ার কারণে জানুয়ারিতে মূল্যস্ফীতি বেড়েছে। মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৫০ শতাংশ। যা ডিসেম্বর মাসে ছিল ৭ দশমিক ৩৫ শতাংশ। তবে জাতীয়ভাবে কমেছে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি। এর হার দাঁড়িয়েছে ৮ দশমিক ৮১ শতাংশে। যা গত মাসে ছিল ৯ দশমিক ৯ শতাংশ।

কিছুটা বেড়েছে খাদ্য বর্হিভূত পণ্যের মূল্যস্ফীতি। এর হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৩ শতাংশে। যা আগের মাসে ছিল ৪ দশমিক ৮৮ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) বুধবার সকাল ১১টার দিকে এ সব তথ্য প্রকাশ করেন।

বিবিএসের মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল বলেন, জানুয়ারি মাসে বাড়ির মালিকরা বাড়িভাড়া বাড়িয়ে দেন। এ কারণে খাদ্য বর্হিভুত পণ্যের মূল্যস্ফীতি বাড়ে। যার প্রভাব পড়েছে সার্বিক মূল্যস্ফীতিতে।

গ্রামে জানুয়ারিতে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে, ৭ দশমিক ২৪ শতাংশে। যা আগের মাসে ছিল ৭ দশমিক ২২ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৩৯ শতাংশে। যা তার আগের মাসে ছিল ৮ দশমিক ৬৩ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ১৭ শতাংশে। যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৬৯ শতাংশ।

শহরে জানুয়ারিতে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯৭ শতাংশে। যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৫৮ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৮০ শতাংশে। যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৮৯ শতাংশ। খাদ্য বর্হিভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৪ শতাংশে। যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ১৩ শতাংশ।

(দ্য রিপোর্ট/জেজে/ইইউ/ এমডি/ ফেব্রুয়ারি ০৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর