thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

এসএসসি পরীক্ষা সম্পন্নে ২০ নির্দেশনা

২০১৪ ফেব্রুয়ারি ০৫ ১৩:৫০:৫৯
এসএসসি পরীক্ষা সম্পন্নে ২০ নির্দেশনা

খুলনা ব্যুরো : মহানগরী ও উপজেলা পর্যায়ে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কেন্দ্র সচিবদের ২০ দফা পরামর্শ দেওয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে এই নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় পরীক্ষা কেন্দ্রগুলোর গোপনীয় কাগজপত্র নিরাপদ হেফাজতে সংরক্ষণের জন্য গুরুত্বারোপ করা হয়েছে। ৯ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হবে। জেলায় ৮৫টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসক আনিস মাহমুদ স্বাক্ষরিত নির্দেশনার উল্লেখযোগ্য দিকগুলো হলো- কেন্দ্রগুলোয় সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেটের উপস্থিতি, ভিজিলেন্স টিমকে সহায়তা দান, নকল ধরা পড়লে কাউকে ছাড় না দেওয়া, হলে কর্মরত শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা, পরীক্ষার আধাঘণ্টা আগে কেন্দ্রে প্রশ্নপত্র সরবরাহ করা, উপজেলা পর্যায়ের কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি করা, বালিকা পরীক্ষার্থীদের দেহ তল্লাশির জন্য মহিলা শিক্ষক ও মহিলা পুলিশ নিয়োগ, মূল ও উপকেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক নিয়োগ, প্রশ্ন আনা-নেওয়ার সময় পুলিশ পাহারার ব্যবস্থা, পরীক্ষা চলাকালে বহিরাগত বা স্থানীয়দের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা, ইতোপূর্বে বহিষ্কৃত পরিদর্শকদের কেন্দ্রে দায়িত্ব না দেওয়া প্রভৃতি।

জেলার এসএসসি ও সমমানের পরীক্ষার প্রধান কেন্দ্রগুলো হলো- জিলা স্কুল, পাবলিক কলেজ, বঙ্গবাসী মাধ্যমিক বিদ্যালয়, দৌলতপুর মহসীন মাধ্যমিক বিদ্যালয়, খুলনা সরকারি ল্যাবরেটরি, সরকারি করোনেশন, নৌ-বাহিনী উচ্চ বিদ্যালয়, মডেল স্কুল, রোটারি স্কুল, মডেল স্কুল অ্যান্ড কলেজ, ইকবাল নগর, প্রিন্স আগাখান, আফিল উদ্দিন, খুলনা আলিয়া মাদ্রাসা, কয়রা মদিনাবাদ সিদ্দিকীয়া দাখিল মাদ্রাসা, শিরোমনি আলিম মাদ্রাসা, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, শাহপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়।

এবারকার জেলার এসএসসি পরীক্ষায় ২০ হাজার ৯৯০ জন, দাখিল পরীক্ষায় ২ হাজার ৬৩৭ জন ও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ৫ হাজার ৯৮৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

২০১৩ সালে এসএসসি পরীক্ষায় জেলায় ২০ হাজার ২৩৮ জন পরীক্ষার্থী অংশ নেয়।

(দ্য রিপোর্ট/এটি/এমএআর/এজেড/ফেব্রুয়ারি ৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর