thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

র‌্যাবের মামলায় এবারও মুক্তি মেলেনি লিমনের

২০১৪ ফেব্রুয়ারি ০৫ ১৭:৫০:৩৯
র‌্যাবের মামলায় এবারও মুক্তি মেলেনি লিমনের

ঝালকাঠি সংবাদদাতা : র‌্যাবের দায়ের করা সরকারি কাজে বাধা দেওয়ার মামলায় লিমনকে অব্যাহতি দেওয়ার আবেদন শুনানি বুধবার ধার্য তারিখে আবারও পিছিয়ে গেল। আগামী ৩০ এপ্রিল ষষ্ঠবারের মতো শুনানির নতুন তারিখ ধার্য করেছেন বিচারক আরিফুজ্জামান।

বরাবরের মতো মুখ্য বিচারক হাকিম আদালতের বিচারক পদটি শূন্য থাকায় ওই আদালতের দায়িত্বপ্রাপ্ত বিচারককে নতুন তারিখ ধার্য করতে হয়েছে বলে জানান লিমনের আইনজীবী আক্কাস সিদকার ও মানিক লাল আচার্য্য।

তারা আরও জানান, চলতি বছরের ৯ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয় র‌্যাবের দায়ের করা মামলা দুটি থেকে লিমনকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দেয়। মন্ত্রণালয়ের নির্দেশে ঝালকাঠি আদালতের সরকার পক্ষের কৌশুলী মামলা দুটি থেকে লিমনকে অব্যাহতি দেওয়ার জন্য আদালতে আবেদন করেন। ওই আবেদনে গত ২৯ জুলাই ঝালকাঠি বিশেষ ট্রাইবুনাল দ্বিতীয় আদালত র‌্যাবের দায়ের করা অস্ত্র মামলা থেকে লিমনকে অব্যাহতি দেয়। কিন্তু বিচারক পদ শূন্য থাকায় ঝালকাঠি মুখ্য বিচারিক হাকিম আদালতে চলা সরকারি কাজে বাধা দেওয়ার মামলাটি ঝুলে থাকে।

ওই আদালতের দায়িত্বপ্রাপ্ত বিচারক এ মামলা থেকে অব্যাহতি দিতে পারেন না মর্মে আইনী বিধান থাকায় লিমনের অব্যাহতি পাওয়ার বিষয়টি নিয়ে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হয়েছে। ঝালকাঠি মুখ্য বিচারিক হাকিম যোগদান করলেই লিমনের অব্যাহতি মিলবে বলে জানান আইনজীবী মানিক আচার্য্য।

২০১১ সালের ২৩ মার্চ মাঠে গুরু আনতে গিয়ে একটি অভিযানে র‌্যাবের গুলিতে পা হারায় ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া গ্রামের তোফাজ্জেল হোসেনের ছেলে লিমন হোসেন। র‌্যাব এ ঘটনায় লিমনকে অভিযুক্ত করে অস্ত্র ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে দুটি মামলা দায়ের করে। এ নিয়ে গণমাধ্যমে আলোচনার ঝড় উঠলে সারা দেশে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করে মানবাধিকারক সংগঠনসহ বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ। অবশেষে প্রায় আড়াই বছর পর গত ৯ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয় লিমনের বিরুদ্ধে মামলা দুটি প্রত্যাহারের নির্দেশ দেয়।

(দ্য রিপোর্ট/এসএমআরকে/এমএআর/ফেব্রুয়ারি ০৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর