thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

পাকিস্তানে ড্রোন হামলা কমানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

২০১৪ ফেব্রুয়ারি ০৫ ২০:০৩:২৫
পাকিস্তানে ড্রোন হামলা কমানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

দ্য রিপোর্ট ডেস্ক : পাকিস্তানে ড্রোন হামলার পরিমাণ ব্যাপকভাবে কমিয়ে আনবে মার্কিন যুক্তরাষ্ট্র। পাকিস্তান সরকারের অনুরোধের প্রেক্ষিতেই দেশটি এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। পাকিস্তানের ইসলামপন্থী সশস্ত্র সংগঠন তেহরিক-ই-তালেবানের সঙ্গে পাকিস্তান সরকারের চলমান শান্তি আলোচনা উদ্যোগের প্রেক্ষিতেই পাকিস্তান সরকার যুক্তরাষ্ট্রের প্রতি এ আহ্বান জানায়।

দৈনিকটি এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে মঙ্গলবার। যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে ওয়াশিংটন পোস্টে বলা হয়, ‘পাকিস্তান সরকারই ড্রোন হামলা কমানোর জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছে। আর আমরাও তাদেরকে ‘না’ বলিনি।’

দৈনিকটি আরও জানায়, ২০১৩ সালের ডিসেম্বর থেকেই পাকিস্তানের উপর ড্রোন হামলা স্তিমিত হয়ে এসেছে। ২০১১ সালের পর এ ধরনের ঘটনা এটাই প্রথম। গত নভেম্বরে পাকিস্তান তালেবানের শীর্ষ নেতা হাকিমুল্লাহ মেহসুদকে এক ড্রোন হামলায় হত্যা করার পর থেকেই এই বিরতির শুরু।

পত্রিকাটি আরও জানায়, ওবামা প্রশাসন বলেছে, তারা আল কায়েদার সিনিয়র নেতাদের উপর ড্রোন হামলা অব্যাহত রাখবে, যদি তাদেরকে পাকিস্তানে পাওয়া যায়। মার্কিন নাগরিকদের প্রতি আসন্ন কোনো হুমকি মোকাবেলার জন্যই তারা এটা অব্যাহত রাখবে বলে জানান যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

এদিকে তালেবানের সঙ্গে শান্তি আলোচনার ব্যাপারে পাকিস্তান সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের গোপন সমঝোতা হয়েছে এমন কোনো অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র সরকার। ওয়াশিংটন পোস্ট ওবামা প্রশাসনের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলে, ‘পাকিস্তান তালেবানের সঙ্গে দেশটির সরকার কোন সমঝোতা করবে কী না তা পাকিস্তানের একান্তই অভ্যন্তরীণ ব্যাপার।’ সূত্র : দ্য ডন।

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/আরকে/ফেব্রুয়ারি ০৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর