thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

নতুন বসতির অনুমোদন

ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনা অনিশ্চিত

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ১১:৩৯:৫৬
ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনা অনিশ্চিত

দ্য রিপোর্ট ডেস্ক : দখলকৃত পূর্ব জেরুজালেমের তিনটি এলাকায় আরও ৫৫০টি নতুন ইহুদি বসতি স্থাপন পরিকল্পনার অনুমোদন দিয়েছে ইসরাইল। ইসরাইল সরকার ধারাবাহিকভাবে এ রকম নতুন নতুন ইহুদি বসতি নির্মাণের অনুমোদন দিয়ে যেতে থাকায় ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনার ভবিষ্যৎ ও সাফল্য অনিশ্চিত হয়ে পড়েছে।

জেরুজালেম নগর কর্তৃপক্ষ জানায়, তাদের পরিকল্পনা কমিটি হার হোমায় ৩৮৬টি ইউনিট, নেভে ইয়াকোভে ১৩৬টি ইউনিট ও পিসগাট জিভে এলাকায় ৩৬টি ইউনিট নির্মাণের অনুমোদন দিয়েছে। ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময়ই ইসরাইল ওই এলাকাগুলো দখল করে।

এদিকে এ ঘটনার নিন্দা জানিয়েছে ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে শান্তি স্থাপনের লক্ষ্যে গঠিত সংগঠন ‘ইসরাইলস পিস নাউ।’ সংগঠনটির মুখপাত্র লিওর আমিহাই বলেন, ‘এ সময়ে এসে এ ধরনের সিদ্ধান্ত খুবই নিন্দনীয়। কারণ দুটি আলাদা রাষ্ট্র গঠন করে দেশ দুটির মধ্যে শান্তি স্থাপনের আলাপ-আলোচনা চলছিল। ইসরাইলও সে উদ্দেশে সায় দিয়েছিল। কিন্তু এরপরও ইসরাইল সরকার অনবরত নতুন নতুন বসতি স্থাপনের অনুমোদন দিয়ে যাচ্ছে, যা সত্যিই খুব নিন্দনীয়।’

সংগঠনটির হিসাব মতে, ২০১৩ সালের ২৯ জুলাই ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনা শুরু হওয়ার পর থেকে গত ৬ মাসে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সরকার ৭ হাজার ২০৩টি নতুন ইহুদি বসতি স্থাপনের অনুমোদন দেন। এর মধ্যে পশ্চিম তীরে ৪ হাজার ৮৮০টি ও পূর্ব জেরুজালেমে ২ হাজার ৪২২টি বসতির অনুমোদন দেয়া হয়।

ফলে ফিলিস্তিনি কর্তৃপক্ষের অভিযোগ, ইসরাইল আসলে শান্তি চায় না। শান্তি আলোচনা থেকে ফিলিস্তিনকে বের হয়ে যেতে বাধ্য করার জন্যই ইসরাইল এ সব কর্মকাণ্ড অব্যাহত রেখেছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নেতৃত্ব ও মধ্যস্থতায় ইসরাইল ও ‍ফিলিস্তিনের মধ্যে ২০১৩ সালের জুলাইয়ের শেষ দিকে ওই সরাসরি শান্তি আলোচনা শুরু করা হয়েছিল পরবর্তী ৯ মাসের মধ্যেই একটি চূড়ান্ত সমঝোতায় পৌঁছানোর উদ্দেশে। কিন্তু ইসরাইল পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরসহ অন্যান্য এলাকায় নতুন বসতি নির্মাণ বন্ধ না করায় ওই শান্তি আলোচনা স্তিমিত হয়ে পড়ে।

অন্যদিকে ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকেই তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে পেতে চায়। আন্তর্জাতিক সম্প্রদায়ও মনে করে পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরে বসতি নির্মাণ অব্যাহত রেখে ইসরাইল আন্তর্জাতিক আইনের লংঘন করছে।

(দ্য রিপোর্ট/এমএটি/এমডি/শাহ/ফেব্রুয়ারি ৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর