thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

বেড়েছে সূচক ও টাকার পরিমাণে লেনদেন

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ১৫:১১:২১
বেড়েছে সূচক ও টাকার পরিমাণে লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উভয় পুঁজিবাজারে মূল্য সূচক ও টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়ে একই প্রবণতায় শেষ হয়। শুরুতে সূচক তুলনামুলক বেশি বাড়লেও শেষ দিকে কিছুটা কমে যায়।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স দিনশেষে ৩৩ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৮৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৭৭০ কোটি ৪০ লাখ ৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৬ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে স্বয়ার ফার্মার। দিনভর এ কোম্পানির ১৬ লাখ ৭৭ হাজার ২০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৪১ কোটি ১৪ লাখ ৭৭ হাজার ১০০ টাকা।

সাম্প্রতিক সময়ে রাজনৈতিক স্থিরতা ফিরে আসায় সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নতুন ফান্ড বাজারে আসছে। এ কারণে মূল্য সূচক এবং লেনদেন তুলনামুলক বেড়েছে বলে জানান বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সহসভাপতি আক্তার হোসেন সান্নামাত।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পাশাপাশি পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ তুলনামুলক বেড়েছে। এ ছাড়া স্টক ডিলার এবং মার্চেন্ট ব্যাংকগুলোর নিজস্ব পোর্টফলিও থেকেও বিনিয়োগ আসছে। এরই ধারাবাহিকতায় লেনদেন পরিস্থিতির উন্নতি হয়েছে বলে জানিয়েছেন পিএফআই সিকিউরিটিজের ব্যবস্থাপক মেহেদী হাসান।

বুধবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮১১ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৬২০ কোটি ৫৮ লাখ ১৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বৃহস্পতিবার লেনদেন বেড়েছে ১৪৯ কোটি ৮১ লাখ ৯৪ হাজার টাকা।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৫২১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৬০ কোটি ২৯ লাখ টাকা।

বুধবার সিএসইতে লেনদেন হয় ৫০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বৃহস্পতিবার সিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ৮৮ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/ফেব্রুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বাজার চিত্র এর সর্বশেষ খবর

বাজার চিত্র - এর সব খবর