thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

‘জিডিপি প্রবৃদ্ধির হার নিয়ে অনেক ভিন্নমত আছে’

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ১৬:৫৭:৪৮
‘জিডিপি প্রবৃদ্ধির হার নিয়ে অনেক ভিন্নমত আছে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধির হার নিয়ে অনেক ভিন্নমত (ডিফারেন্ট ওপিনিয়ন) আছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার সচিবালয়ে ‘আর্থিক, মুদ্রা ও মুদ্রা বিনিময় হার সংক্রান্ত কো-অর্ডিনেশন কাউন্সিলের ২০১৩-১৪ অর্থবছরের দ্বিতীয় সভা’ শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের একাধিক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মিটিংয়ে কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘মিটিংয়ে আমরা রিভিউ করেছি। এটা এখনো শেষ হয়নি।’

‘জিডিপি প্রবৃদ্ধির হার কতো হতে পারে’ এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি তো এ বিষয়ে অনেকদিন আগে থেকেই বলছি। এর চেয়ে কম প্রত্যাশা করি না।’

‘জিডিপি’র লক্ষ্যমাত্রা কি ৬ দশমিক ৩-ই থাকবে’ এর জবাবে মুহিত বলেন, ‘সেটা বলতে পারব না, এখনো ঠিক করি নাই। অনেক ভিন্নমত (ডিফারেন্ট ওপিনিয়ন) আছে, আবার বসতে হবে।’

‘অবরোধ-হরতালের প্রভাব কি ভয়াবহ’ জানতে চাইলে তিনি বলেন, ‘নো’।

উল্লেখ্য, চলতি অর্থবছরের বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

কিন্তু রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে এবার জিডিপি প্রবৃদ্ধির হার ৫ দশমিক ৭ শতাংশের বেশি অর্জিত হবে না বলে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ইতোমধ্যে আগাম পূর্বাভাস দিয়েছে।

দেশের বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ‘সেন্টার ফর পলিসি ডায়লগ’ (সিপিডি) ‘জিডিপি প্রবৃদ্ধির হার ৫ দশমিক ৮ শতাংশের বেশি হবে না’ উল্লেখ করে সম্প্রতি বলেছে যে, রাজস্ব খাতে বড় ধরনের ঘাটতির কারণে এবার উন্নয়ন ও রাজস্ব বাজেট কাটছাঁট করতে হবে। বাজেটে ঘাটতির পরিমাণ কিছুটা বাড়ানো গেলেও ব্যয় সংকোচন ছাড়া অভ্যন্তরীণ ঋণের পরিমাণ সংযত রাখা সম্ভব হবে না।

জিডিপি প্রবৃদ্ধির হার নিয়ে বিভিন্ন দাতাগোষ্ঠীর পূর্বাভাসের পর অর্থমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন যে, সাধারণত নির্বাচনের বছরে জিডিপি প্রবৃদ্ধির হার অন্যান্য বছরের তুলনায় ২ থেকে ৩ শতাংশ কমে যায়। এরপরও জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৩ শতাংশের কম হবে না বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে সংশ্লিষ্ট একাধিক সূত্রমতে, রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে রাজস্ব ঘাটতি ও উন্নয়ন বাজেট বাস্তবায়ন না হওয়ায় চলতি বাজেটে বেশ কিছু পরিবর্তন আনা হতে পারে।

সূত্র জানায়, বাজেট ঘোষণার সময় রাজনৈতিক অস্থিরতার বিষয়টি গুরুত্ব দেওয়া হয়নি। কিন্তু অর্থবছরের শুরুতে রাজনৈতিক অস্থিরতার কারণে সামষ্টিক অর্থনীতির গতি স্তিমিত হয়ে পড়েছে।

সূত্রমতে, বাজেটের আকার প্রায় ১৮ হাজার কোটি টাকা কমানো হতে পারে। চলতি অর্থবছরের বাজেটের মোট আকার হচ্ছে ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা। এটা কমিয়ে ২ লাখ ৪ হাজার কোটি টাকা করা হতে পারে। এর মধ্যে উন্নয়ন বাজেট (এডিপি) থেকে প্রায় ১১ হাজার কোটি টাকা কাটছাঁট করা হতে পারে। এছাড়া মূল্যস্ফীতি ৭ শতাংশ থেকে বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ এবং বাজেট ঘাটতি ৪ দশমিক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হতে পারে।

এদিকে রাজনৈতিক অস্থিরতার কারণে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫৭ হাজার ৫১৮ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৪৯ হাজার ৯ কোটি টাকা। ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ৫০৯ কোটি টাকা। এর প্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ১৬ থেকে হাজার কোটি টাকা কমানোর পরিকল্পনা করছে বলে জানা গেছে।

(দ্য রিপোর্ট/এসআর/জেএম/ফেব্রুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর