thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

রাসায়নিক অস্ত্র হস্তান্তরের দ্বিতীয় ডেডলাইনও লংঘন সিরিয়ার

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ১৭:০৯:০০
রাসায়নিক অস্ত্র হস্তান্তরের দ্বিতীয় ডেডলাইনও লংঘন সিরিয়ার

দ্য রিপোর্ট ডেস্ক : আন্তর্জাতিক সংগঠন ওপিসিডব্লিউ’র কাছে রাসায়নিক অস্ত্র নির্মাণে ব্যবহার্য্য সব বিষাক্ত পদার্থ হস্তান্তরের দ্বিতীয় ডেডলাইনও লংঘন করেছে সিরিয়া। দ্বিতীয় দফার শেষ সময় ছিল বুধবার। উল্লেখ্য, এর আগে প্রথম দফার ডেডলাইনও (৩১ ডিসেম্বর, ২০১৩) লংঘন করে সিরিয়া।

চলতি বছরের ৩০ জুনের মধ্যে সিরিয়ার রাসায়নিক অস্ত্রের মজুদ ও নির্মাণ প্রক্রিয়া পুরোপুরি ধ্বংস করার পরিকল্পনা করেছিল আন্তর্জাতিক সম্প্রদায়। কিন্তু তা এখন নির্দিষ্ট সময়সীমার মধ্যে শেষ না হওয়ার আশঙ্কা করছে তারা।

২০১৩ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সম্পাদিত হয়। ওই চুক্তির অধীনে সিরিয়ার আসাদ সরকার ২০১৪ সালের ৫ ফেব্রুয়ারির মধ্যেই তাদের পুরো রাসায়নিক অস্ত্রের মজুদ হস্তান্তরের প্রতিশ্রুতি দেয়। বিনিময়ে যুক্তরাষ্ট্র আসাদ সরকারের বিরুদ্ধে বিমান হামলার পরিকল্পনা ত্যাগ করে।

এদিকে রাশিয়া মঙ্গলবার বলেছে, সিরিয়া শিগগিরই সব বিষাক্ত রাসায়নিক পদার্থ হস্তান্তর করবে। তবে পশ্চিমা কূটনীতিকদের দাবি, সে ধরনের কোন লক্ষণ আর দেখা যাচ্ছেনা।

সিরিয়া বলেছে, রাসায়নিক অস্ত্র হস্তান্তরের একটি নতুন সময়সূচি তারা অরগানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অফ কেমিকেল উইপনসের (ওপিসিডব্লিউ) কাছে পৌঁছে দিবে।

অন্যদিকে, ওপিসিডব্লিউ’র মুখপাত্র মাইকেল লুহান বলেন, গত ২৭ জানুয়ারি থেকেই এই হস্তান্তর প্রক্রিয়া বন্ধ রয়েছে। ফলে দ্বিতীয় দফার ডেডলাইনটিও লংঘন করেছে সিরিয়া।

সিরিয়া এ বিলম্বের কারণ হিসেবে রাসায়নিক অস্ত্র পরিবহনে নিরাপদ সরঞ্জামের অভাবকে দায়ী করেছে। সিরিয়ার দাবি রাসায়নিক অস্ত্র নিরাপদে স্থানান্তরের জন্য আরও উন্নত প্রযুক্তিগত সরঞ্জাম প্রয়োজন। যা পশ্চিমারা তাদের সরবরাহ করেনি।

তবে অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব দ্য কেমিক্যাল উইপনসের (ওপিসিডব্লিউ) যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি মিকুলাক কয়েকদিন আগে বলেন, সিরিয়ার এ অভিযোগ সত্যি নয়। তার মতে সিরিয়া ইচ্ছাকৃতভাবেই এ বিলম্ব করছে।

এর ফলে সিরিয়ার রাসায়নিক অস্ত্রের মজুদ ধ্বংসে গৃহীত পরিকল্পনা বিশৃঙ্খল হয়ে পড়তে কিংবা পুরোপুরি ভেস্তে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করছেন ওপিসিডব্লিউ’র কর্মকর্তারা।

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/আরকে/ফেব্রুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর