thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

‘সরকার বিচারব্যবস্থাকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে’

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ১৭:১১:৫৬
‘সরকার বিচারব্যবস্থাকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ব্যারিস্টার স্টুয়ার্ট স্টিভেন বলেছেন, বাংলাদেশে বিচারব্যবস্থাকে সরকার তাদের রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে। বিচারব্যবস্থা কারও রাজনৈতিক স্বার্থের হাতিয়ার হতে পারেনা।

লন্ডনে ওয়েস্টমিনস্টর গ্রিন বিজনেস সেন্টারে বুধবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। ‘গ্রস ভায়োলেশন অব হিউম্যান রাইটস এন্ড পলিটিসাইজেসন অব জুডিশিয়ারী ইন বাংলাদেশ’ শীর্ষক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে লন্ডলে আইনজীবীদের ল’ফার্ম হলবর্ণ চেম্বার।

স্টুয়ার্ট স্টিভেন বলেন, বাংলাদেশের বিচারব্যবস্থা নিরপেক্ষ নয়। একটি রাজনৈতিক দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে বেকসুর খালাস দিয়ে রায় দেওয়ার কারণে বিচারককে এখন দেশ ছেড়ে পালাতে হয়েছে।

তিনি বলেন, একজন বিচারকের বিরুদ্ধে সরকারের এই ধরনের প্রতিহিংসামূলক আচরণ দেশ ও গণতন্ত্রের জন্য শুভলক্ষণ নয়। সরকারের এই ধরনের আচরণ বাংলাদেশের বিচারব্যবস্থাকে দেশে বিদেশে প্রশ্নবিদ্ধ করেছে।

সংবাদ সম্মেলনে বৃটেনের ১৩ জন সিনিয়র ব্যারিস্টার ও প্রবাসী বাংলাদেশি কয়েকজন আইনজীবী ও মানবাধিকারকর্মী উপস্থিত ছিলেন।

স্টুয়ার্ট স্টিভেন বলেন, বাংলাদেশ বৃটেনের উন্নয়ন সহযোগী ও কমনওয়েলথভুক্ত দেশ হওয়ার কারণে বৃটিশ সরকার চুপ করে বসে থাকতে পারেনা।

তারেক রহমানের বিরুদ্ধে ইন্টারপোলের মাধ্যমে গ্রেফতারি পরোয়ানা জারি প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ব্যারিস্টার স্টিভেন বলেন, এর মাধ্যমে প্রমাণ হয়েছে দেশটির সরকার আইন সম্পর্কে সঠিকভাবে জ্ঞাত নন বরং এটিকে সরকার তাদের হীন রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করতে চায়।

(দ্য রিপোর্ট/টিএস/এসবি/আরকে/ফেব্রুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর