thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

উপজেলা নির্বাচনের ফল ঘরে তুলতে বিএনপির মনিটরিং সেল

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ১৯:১৩:৩৮
উপজেলা নির্বাচনের ফল ঘরে তুলতে বিএনপির মনিটরিং সেল

তারেক সালমান, দ্য রিপোর্ট : পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের মতো উপজেলা নির্বাচনের ফলও নিজের ঘরে তুলতে চায় বিএনপি। স্থানীয় সরকার বিভাগের এই নির্বাচনকে গুরুত্ব দিয়ে প্রথম দফার ৯৭টি উপজেলার নির্বাচনে দল ও ১৯-দলীয় জোটের একক প্রার্থী নির্ধারণে বিএনপির পক্ষ থেকে শক্তিশালী মনিটরিং সেলও গঠন করা হয়েছে। দলের কেন্দ্রীয় কমিটির প্রভাবশালী যুগ্ম মহাসচিবরা এই বিষয়টি মনিটরিং করছেন। যারা ১৯ দলসহ বিএনপির একাধিক প্রার্থীদের মধ্যে সমন্বয় করে জোটের একক প্রার্থী ও প্রার্থীকে বিজয়ী করার লক্ষ্যে কাজ করবেন।

উপজেলা নির্বাচনে নিয়ে বিএনপির অবস্থান জানতে চাইলে মনিটরিং সেল গঠনের বিষয়টি দ্য রিপোর্টকে নিশ্চিত করেন দলের দপ্তরের দায়িত্বপালনকারী যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ। তিনি বলেন, উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি কেন্দ্রীয় যুগ্ম মহাসচিবদের সমন্বয়ে একটি শক্তিশালী মনিটরিং সেল গঠন করা হয়েছে। তারা উপজেলা নির্বাচনে সার্বিক বিষয় দেখাভাল করবেন।

রিজভী আহমেদ বলেন, মূলত উপজেলা নির্বাচনে একক প্রার্থী নির্বাচনে বিএনপির স্থানীয় নেতারাই কাজ করছেন। তারা একত্রে বসে একাধিক প্রার্থী নির্ধারণ করছেন। তবে দলের যুগ্ম মহাসচিব বরকতউল্লাহ বুলু, মো. শাহজাহান, সালাহউদ্দিন আহমেদ এবং আমার নিজের সমন্বয়ে একটি মনিটরিং সেল কেন্দ্রীয়ভাবে গঠন করা হয়েছে।

তিনি বলেন, আমরা মুলত দলের দফতর থেকেই এ বিষয়টির সার্বিক দেখভাল করে থাকি।

রিজভী জানান, এখন পর্যন্ত প্রার্থী নির্ধারণে তেমন সমস্যা হয়নি। দু’একটি উপজেলায় প্রার্থী নির্ধারণে জটিলতা মনিটরিং সেলে এসেছে। তা মেটানোও হয়েছে।

জানা যায়, নির্বাচন কমিশনের গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) বিধান অনুযায়ী বাধ্যবাধকতা থাকায় জাতীয় নির্বাচনের মতো স্থানীয় নির্বাচনের সরাসরি দল থেকে সমর্থন দেবে না বিএনপি। তবে, দলীয় ও জোটের ফোরামে আলোচনার মাধ্যমে প্রার্থীতার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে নেতাকর্মীদের মাঝে তা জানিয়ে দেওয়া হবে। একই সঙ্গে দলের প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করতে সকল নেতাকর্মীকেও নির্দেশ দেওয়া হবে।

খোঁজ নিয়ে জানা যায়, একক প্রার্থীতা নিয়ে এখনও কিছুটা সমন্বয়হীনতা রয়েছে ১৯-দলীয় জোটের মধ্যে। প্রথম পর্যায়ের ৯৭টি উপজেলার মধ্যে বেশ কয়েকটি স্থানে এখনও একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ সব সমন্বয়হীনতা মেটাতে স্থানীয় নেতারা কাজ করে যাচ্ছেন বলে দলীয় সূত্রে জানা যায়।

সূত্র জানায়, দশম জাতীয় নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ১৯-দলীয় জোট অংশ না নিলেও উপজেলা নিবার্চনে ক্ষমতাসীনদের কোনোরকম ছাড় দেবে না বিরোধী জোট। নিবার্চন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম পর্যায়ে উপজেলা নিবার্চন হবে আগামী ১৯ ফেব্রুয়ারি।

এদিকে তৃণমূল নেতাদের দাবি, অনেক উপজেলায় শরিকদের মধ্যে সমন্বয় না থাকায় উপজেলা নির্বাচনের ফলাফল বিএনপি পক্ষে নেওয়া কঠিন হবে। শুধু শরিক নয় নিজ দলের মধ্যেও আছে বিভাজন। বেশিরভাগ উপজেলায় বিএনপি জোটের একাধিক প্রার্থী রয়েছে। কোথাও বিএনপির একাধিক প্রার্থী, আবার কোথাও বিএনপি এবং জামায়াতে ইসলামী উভয় দলের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

জানা যায়, কুষ্টিয়া, মানিকগঞ্জ, নিলফামারী, খুলনা, রাজবাড়ী, কুড়িগ্রাম, সাতক্ষীরা, দিনাজপুর, রংপুর, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ জেলার উপজেলাগুলোতে বিএনপির প্রার্থীদের মধ্যে সমন্বয়হীনতা রয়েছে।

প্রথম পর্যায়ে উপজেলা নিবার্চনে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল ৩ ফেব্রুয়ারি। এর আগে গত ১৯ জানুয়ারি দেশের ৪৮৭ উপজেলা পরিষদের মধ্যে ১০২টির নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে ৯৭টির নির্বাচন ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। বাকি পাঁচটির নির্বাচন আইনি জটিলতার কারণে আপাতত হচ্ছে না।

এ ছাড়া বৃহস্পতিবার ঘোষিত তৃতীয় ধাপে ৮৩ উপজেলায় ভোট গ্রহণ করা হবে ১৫ মার্চ। তফসিল অনুযায়ী আগামী ১৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ, ১৭ ফেব্রুয়ারি যাচাই-বাছাই ও ২৪ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ।

(দ্য রিপোর্ট/টিএস-এমএইচ/জেএম/আরকে/ফেব্রুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর