thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

নির্বাচনোত্তর হামলা ও হত্যা-নির্যাতন

খালেদার কাছে দিনাজপুর অঞ্চলের তদন্ত প্রতিবেদন জমা

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ২০:২৮:১৯
খালেদার কাছে দিনাজপুর অঞ্চলের তদন্ত প্রতিবেদন জমা

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা ও বিচারবহির্ভূত হত্যা-নির্যাতন তদন্তের জন্য বিএনপি গঠিত তদন্ত কমিটি তাদের রিপোর্ট জমা দিতে শুরু করেছে।

বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে বুধবার রাতে দিনাজপুর, ঠাকুরগাঁও ও নীলফামারী জেলায় নির্বাচনপূর্ব ও নির্বাচনোত্তর সময়ে সংগঠিত ঘটনাবলী তদন্তে পেশাজীবীদের সমন্বয়ে গঠিত নাগরিক তদন্ত কমিটি খালেদা জিয়ার কাছে রিপোর্ট জমা দেন। এ সময় দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত ছিলেন।

চারটি আলাদা কমিটির মধ্যে এখন পর্যন্ত দিনাজপুর অঞ্চলের তদন্ত কমিটি তাদের সরেজমিন তদন্ত রিপোর্ট জমা দিয়েছেন।

দিনাজপুর অঞ্চলের পেশাজীবী নাগরিক তদন্ত কমিটির নেতৃত্বে ছিলেন সাবেক মন্ত্রী পরিষদ সচিব এএসএম আবদুল হালিম। কমিটিতে আরও ছিলেন পাঁচ সদস্য। কমিটি গত ২৫ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত তিনটি জেলায় সরেজমিন তদন্ত পরিচালনা করেন। তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন, প্রত্যক্ষদর্শী ও ক্ষতিগ্রস্তদের সাক্ষ্যগ্রহণ এবং স্থানীয় প্রশাসন, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময়ের পাশাপাশি ভিডিও ফুটেজসহ বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করেন।

তদন্ত রিপোর্ট জমা দেওয়ার সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তদন্ত কমিটির সদস্য সচিব ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, সদস্য সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব অধ্যাপক ডা. এ জেডএম জাহিদ হোসেন, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান কল্যাণ ফ্রন্টের আহ্বায়ক অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সাবেক সহ-সভাপতি ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজু ও অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা মো. মাহবুবুর রহমান।

উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি খালেদা জিয়া দেশের বিভিন্ন স্থানে নির্বাচনপূর্ব ও নির্বাচনোত্তর সময়ে সংগঠিত সহিংসতা, সংখ্যালঘুদের ওপর নির্যাতন, বিচারবহির্ভূত হত্যা, গুম এবং আইনশৃঙ্খলা সংস্থা কর্তৃক মানবাধিকার লঙ্ঘনজনিত ঘটনা তদন্তে চারটি তদন্ত কমিটি গঠন করে দেন। বুধবার রাতে দিনাজপুর অঞ্চলের তদন্ত কমিটি তাদের প্রতিবেদন পেশ করেন। বাকি তিনটি কমিটি রিপোর্ট জমা দেওয়ার পর একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে এ রিপোর্ট জনসম্মুখে প্রকাশ করা হবে বলে বিএনপি সূত্রে জানা গেছে।

তদন্ত কমিটির রিপোর্ট গ্রহণ করে খালেদা জিয়া সুষ্ঠুভাবে তদন্ত কার্যক্রম সম্পন্ন করে সঠিক ঘটনা উদঘাটনের জন্য তদন্ত কমিটির সদস্যদের ধন্যবাদ জানান।

(দ্য রিপোর্ট/টিএস-এমএইচ/এমসি/আরকে/ফেব্রুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর