thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

এ লজ্জা সভ্যতার না বইয়ের?

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ২২:০৭:১৫
এ লজ্জা সভ্যতার না বইয়ের?

কলকাতা প্রতিনিধি : কলকাতা আন্তর্জাতিক বইমেলার সেমিনার হল ভর্তি দর্শক হা করে শুনছেন। ‘সভ্যতার জন্য বই, বইয়ের জন্য সভ্যতা’ শিরোনামের আলোচনা। কিন্তু দর্শকদের অনেকেই বক্তাদের চেনেন না। এমনকি তাদের নামের সঙ্গেও পরিচিত নন। অথচ তারা বাংলা ভাষার দিকপাল-কবি, প্রাবন্ধিক, অভিনেতা।

কবি অসীম সাহা, প্রাবন্ধিক ডক্টর কামাল আবদুল নাসের চৌধুরী, অভিনেতা আসাদুজ্জামান নূর বাংলাদেশের সকলের পরিচিত হলেও বুধবার কলকাতা বইমেলায় তারা ছিলেন কার্যত ভিনগ্রহের বাসিন্দা। কারণ পরিচিতির সেই সংযোগ মাধ্যম বই কলকাতায় দুর্লভ। প্রতিবছর বইমেলার এই ধরনের অনুষ্ঠানে সাংবাদিকদের রুটিন প্রশ্ন বাংলাদেশের লেখক, সাহিত্যিকরা কলকাতায় পরিচিত নন কেন? ৩৮তম কলকাতা আর্ন্তজাতিক বই মেলার শেষ সময়ে কলকাতার বইপাড়া কলেজ স্ট্রিটে বাংলাদেশি বইয়ের স্টল তৈরি হবে কিনা তার সঠিক উত্তর দিতে পারেননি বাংলাদেশের সংস্কৃতি দফতরের মন্ত্রী আসাদুজ্জামান নূর।

অথচ সেই বই নিয়েই কবি অসীম সাহা বললেন, বাংলাদেশের সাহিত্য সকলকে আকৃষ্ট করে। সেই বই দিয়েই ভারত বাংলাদেশের মেলবন্ধন দৃঢ় হোক।

মন্ত্রী অভিনেতা আসাদুজ্জামান নূর বললেন, বইয়ের অনুরাগী হয়ে প্রতিবছর কলকাতায় আসি। এবারও তার ব্যতিক্রম নয়। মানুষের ভাবনার বহিঃপ্রকাশের দ্বার হলো বই। সভ্যতার অগ্রগতির বাহু হলো গ্রন্থ। যা দৃষ্টিভঙ্গি প্রসারিত করে। বই ও মানবজাতি একে অপরের পরিপূরক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেষ্টায় বিশ্বব্যাপী বাংলাভাষা মাতৃভাষার স্বীকৃতি পেয়েছে। আজ যে কারণে দুই বাংলা এক সঙ্গে কাজ করতে পারছে।

আলোচনা শেষে উপস্হিত সাংবাদিকদের ফের রুটিন প্রশ্নের উত্তরে আসাদুজ্জামান নূর কলকাতায় বাংলাদেশের উপ-রাষ্ট্রদূত আবিদা ইসলামকে দেখিয়ে বললেন, উনিই ভালো জানেন কবে বাংলাদেশের বই কলকাতায় পাওয়া যাবে। কবে কলকাতার বইপাড়ায় বাংলাদেশি বইয়ের দোকান হওয়া সম্ভব।

(দ্য রিপোর্ট/এসএম/এইচএসএম/এএল/ফেব্রুয়ারি ৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর